ঢাকা, বৃহস্পতিবার, ১ অক্টোবর ২০২০ |

 
 
 
 

বিশ্বব্যাপী বন্যার হটস্পটগুলোর মধ্যে বাংলাদেশ অন্যতম

গ্লোবালটিভিবিডি ২:২৭ অপরাহ্ণ, আগস্ট ০৭, ২০২০

ফাইল ছবি

সম্প্রতি এক গবেষণায় বলা হয়েছে, বিশ্বব্যাপী বন্যার হটস্পটগুলোর মধ্যে বাংলাদেশও অন্যতম। এছাড়া উপকূলে বসবাসকারী বিশ্বের ২৫০ মিলিয়ন মানুষ অদূর ভবিষ্যতে বন্যার মুখোমুখি হবে।

ওই সমীক্ষায় বিশ্ব জুড়ে ধারাবাহিক বন্যার বিভিন্ন ‘হটস্পট’ চিহ্নিত করা হয়েছে। এর মধ্যে রয়েছে দক্ষিণ-পূর্ব চীন, অস্ট্রেলিয়ার উত্তর অঞ্চল, বাংলাদেশ, ভারতের পশ্চিমবঙ্গ ও গুজরাট, যুক্তরাষ্ট্রের নর্থ ক্যারোলিনা, ভার্জিনিয়া এবং মেরিল্যান্ড, উত্তর-পশ্চিম ইউরোপসহ যুক্তরাজ্য, ফ্রান্সের উত্তরাঞ্চল এবং উত্তর জার্মানি।

ঝুঁকির নতুন এ মানচিত্রে বন্যার আগত হুমকির মাত্রা তুলে ধরা হয়েছে।

মেলবোর্ন বিশ্ববিদ্যালয়ের প্রকৌশলী ইয়ান ইয়ং বলেন, এটি নীতিগত দৃষ্টিকোন থেকে করা একটি গবেষণা যা প্রতিরোধমূলক ব্যবস্থা নেওয়ার ক্ষেত্রে দেশগুলোর যথাযথ কর্তৃপক্ষকে সাহায্য করবে। নির্ভরযোগ্য এই অনুমানকে সরকারগুলোর প্রতি একটি আহ্বানও বলা যেতে পারে।

প্রকৌশলী ইয়ান ইয়ং আরো বলেন, এর মাধ্যমে মূলত আমরা বলতে চাইছি, উপকূলের জীবন এবং অবকাঠামো সুরক্ষার জন্যই এখনই টেকসই প্রতিরক্ষামূলক ব্যবস্থা নিতে হবে। আর তা যদি না করা হয় তাহলে আগামী দিনগুলোতে বন্যায় পৃথিবীর মোট দেশজ উৎপাদনের ২০ শতাংশ ক্ষতিগ্রস্ত হতে পারে।

গবেষকরা বলছেন, ‘১০০ বছরে একবার ভয়াবহ বন্যার যে দৃশ্য আমরা দেখেছি, জলবায়ু পরিবর্তনের কারণে এখনকার তুলনায় তা দশগুণ বেশি ঘন ঘন ঘটবে।’

এমএস/জেইউ


oranjee