ঢাকা, রবিবার, ২০ সেপ্টেম্বর ২০২০ |

 
 
 
 

দুঃসময়ে কৃষকের সোনালী ধান কাটছে ছাত্রলীগ

গ্লোবালটিভিবিডি ২:৫২ পূর্বাহ্ণ, এপ্রিল ২৪, ২০২০

ধান কেটে সহযোগিতা করেন ছাত্রলীগ সভাপতি আল নাহিয়ান খান জয়, সাধারণ সম্পাদক লেখক ভট্টাচার্য ও সহ সভাপতি জিহান আল রশিদ।

মাহতাব শফি : সোনালী ধানে ফসলের মাঠ ভরে উঠলেও করোনাভাইরাস প্রাদুর্ভাবের কারণে দেখা দিয়েছে শ্রমিক সংকট। তবে সেই সংকট কাটাতে কৃষকের পাশে দাঁড়িয়েছে বাংলাদেশ ছাত্রলীগ। ধান তোলায় বিপাকে পড়া ওইসব কৃষকের সহযোগী হয়ে মাঠে নেমেছে ছাত্রলীগের নেতাকর্মীরা। বিভিন্ন জেলায় দল বেঁধে ধান কেটে কৃষকের ঘরে তুলে দিচ্ছেন তারা।

করোনাভাইরাস অতি সংক্রামক হওয়ার কারণে সামাজিক দূরত্ব নিশ্চিত করতে চলছে সরকার ঘোষিত ছুটি। আর এপ্রিল থেকে মে মাস হলো বোরো ধান তোলার সময়। দেশে খাদ্যের বড় জোগান আসে এই বোরো ধান থেকে। কিন্তু শ্রমিক সংকটের কারণে ধান কাটতে বিপাকে পড়ে কৃষকরা। এ দুঃসময়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা কৃষকদের পাশে দাঁড়াতে সবাইকে এগিয়ে আসার আহ্বান জানান।

এই অবস্থায় ছাত্রলীগের সভাপতি আল নাহিয়ান খান জয় ও সাধারণ সম্পাদক লেখক ভট্টাচার্য এক সংবাদ বিজ্ঞপ্তিতে শ্রমিক সংকট দেখা দেওয়ায় চলতি মৌসুমে নেতাকর্মীরা কৃষকদের ধান কেটে দেবেন বলে ঘোষণা দেন। এ ঘোষণার পর পরই দেশের বিভিন্ন জায়গায় ছাত্রলীগের নেতাকর্মীরা কৃষকদের সাথে মাঠে নেমে কাজ করছেন। কৃষিবিদরাও এমন উদ্যোগের প্রশংসা করেছেন।

গত সোমবার ঢাকা ও ময়মনসিংহ বিভাগের জেলাগুলোর কর্মকর্তাদের সঙ্গে করোনা পরিস্থিতি নিয়ে এক ভিডিও কনফারেন্সকালে ছাত্রলীগের ধান কেটে দেওয়ার প্রশংসা করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

দেশের সংকটকালে অসহায় কৃষকের মুখে হাসি ফোটাতে বাংলাদেশ ছাত্রলীগ সভাপতি আল নাহিয়ান খান জয়, সাধারণ সম্পাদক লেখক ভট্টাচার্য ও সহ-সভাপতি জিহান আল রশিদ সারাদেশে নেতাকর্মীদের নির্দেশনা দিয়ে নিজেরা বসে নেই। তারাও ধান কাটছে সবার সাথে কাঁধে কাঁধ মিলিয়ে। বৃহস্পতিবার (২৩ এপ্রিল) মুন্সীগঞ্জের শ্রীনগর উপজেলার আড়িয়াল বিলের হাসাড়া ও গাদিঘাট এলাকায় কৃষকের ধান কেটে দিয়েছেন ছাত্রলীগের নেতাকর্মীরা।

বাংলাদেশ ছাত্রলীগ কেন্দ্রীয় কমিটির সহ-সভাপতি জিহান আল রশিদ বলেন, ‘দুর্দিনে ছাত্রলীগ মানুষের পাশেই থাকে। এটাই ছাত্রলীগের বিশেষ বৈশিষ্ট্য। এবারও করোনাভাইরাসের ভয়াবহ মহামারীতে বিপদে সবার আগে আমরা সব মানুষের পাশে দিনরাত আছি আর থাকব।’

ছবি : সংগৃহীত

এদিকে করোনাভাইরাসে সৃষ্ট সংকটের কারণে কৃষক সঠিক সময়ে ধান ঘরে তুলতে না পারলে দেশে খাদ্য সংকট হতে পারে বলে আশঙ্কা প্রকাশ করছেন বিশেষজ্ঞরা।

অনেকস্থানে দ্রুততম সময়ে ধান উঠাতে না পারলে পানিতে তলিয়ে যাওয়ার সম্ভাবনা রয়েছে। এ অবস্থায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা আওয়ামী লীগ ও তার সহযোগী সংগঠনের নেতাকর্মীদের কৃষকের গোলায় ধান ওঠাতে সহায়তার নির্দেশ দেন। প্রধানমন্ত্রীর নির্দেশের পর বিভিন্ন স্থানে আওয়ামী লীগ ও সহযোগী সংগঠনের নেতাকর্মীরা ধান কাটায় সহায়তার হাত বাড়িয়ে দেন।

এদিকে কেরানীগঞ্জে গত বৃহস্পতিবার সকাল ১০টা থেকে উপজেলা ছাত্রলীগ সভাপতি আসাদুজ্জামান রিপন ও সম্পাদক এসান আরিফ অনিকের নেতৃত্বে প্রায় শতাধিক নেতা-কর্মী কৃষকের জমিতে ধান কাটা শুরু করেন। তারা কোন্ডা ইউনিয়নের আলুকান্দা ও মোল্লার হাট থেকে ধান কাটা কার্যক্রম শুরু করেন। পর্যায়ক্রম উপজেলার তেঘুরিয়া, বাস্তা, রোহিতপুর, কলাতিয়া, তারানগর ও হযরতপুর এলাকার কৃষকদের জমির ধান কেটে বাড়িতে পৌঁছে দেবে ছাত্রলীগ।

মঙ্গলবার নরোত্তমপুর ইউনিয়নের অসহায় কৃষক আব্দুল হকের জমির ধান কেটে দিয়েছেন নরোত্তমপুর ইউনিয়ন ছাত্রলীগ ও স্বেচ্ছাসেবক টিম।

বুধবার সকাল থেকে বিকাল পর্যন্ত নওগাঁয় কৃষকের ধান কেটে বাড়ি পৌঁছে দিয়েছেন জেলা ছাত্রলীগের নেতাকর্মীরা। এ দিন সদর উপজেলার কৃষক আব্দুল মতিনের ধান কেটে ঘরে তুলে দিয়েছেন তারা।

কৃষক দেওয়ান আব্দুল মতিন বলেন, ‘শ্রমিক সঙ্কটের কারণে পাকা ধান কাটতে পারছিলাম না। জমিতে নষ্ট হচ্ছিল পাকা ধান। ছাত্রলীগের নেতাকর্মীরা যেভাবে ধান কাটতে সাহায্য করেছেন তা কখনও ভোলার নয়।’

বাগেরহাট জেলার নয় উপজেলায় চলতি বোরো মৌসুমে ৫২ হাজার ৯৩০ হেক্টর জমিতে ধান চাষ হয়েছে। বাগেরহাট সদর ও কচুয়া উপজেলায় ছাত্রলীগ নেতাকর্মীরা এই ধান কাটার কর্মসূচি শুরু করেছে।

নরোত্তমপুর ইউনিয়নের কৃষক আব্দুল হকের  ধান কেটে দেন ইউনিয়ন ছাত্রলীগ ও স্বেচ্ছাসেবক টিম

নাটোরের সিংড়াসহ বেশ কয়েকটি উপজেলায় কৃষকদের সহযোগিতায় এগিয়ে এসেছেন স্থানীয় ছাত্রলীগ নেতাকর্মীরা। মঙ্গলবার সিংড়া পৌরসভার কয়েকজন কৃষকের ধান কেটে ঘরে পৌঁছে দেন তারা।

ময়মনসিংহের সদর উপজেলাসহ বিভিন্ন উপজেলায় কৃষকের ধান কেটে দিয়ে ঘরে তুলে দিচ্ছেন ছাত্রলীগের নেতাকর্মীরা।

সাতক্ষীরায় কৃষকের ধান কেটে দিতে ক্ষেতে নেমেছে জেলা ছাত্রলীগ এবং কেন্দ্রীয় কার্যনির্বাহী সংসদের মানবসম্পদ উন্নয়ন বিষয়ক সম্পাদক ও ঢাকা বিশ্ববিদ্যালয় সূর্যসেন হলের সাধারণ সম্পাদক নাহিদ হাসান শাহিন।

কৃষকদের ধান কেটে ঘরে তুলে দিয়েছে শরীয়তপু‌রের নড়িয়া সরকা‌রি ক‌লেজ শাখা ছাত্রলীগ। বৃহস্প‌তিবার ভোর থেকে দুপুর পর্যন্ত ন‌ড়িয়া উপজেলার ভূমখাড়া ইউনিয়নের নলতা এলাকার একাধিক কৃষকের পাকা ধান কেটে দেন তারা।

এছাড়া পিরোজপুর, কক্সবাজার, কিশোরগঞ্জ, সুনামগঞ্জ ও খুলনাসহ আরো বেশ কয়েকটি জেলায় ছাত্রলীগ নেতাকর্মীরা কৃষকের ধান কেটে দিচ্ছেন।

এমএস


oranjee