ঢাকা, শুক্রবার, ২৪ জানুয়ারি ২০২০ |৯ মাঘ ১৪২৬

 
 
 
 

প্রতিবন্ধী ও সুস্থ মানুষের মধ্যে কোনো ভেদাভেদ নেই: প্রধানমন্ত্রী

গ্লোবালটিভিবিডি ৩:১৫ অপরাহ্ণ, ডিসেম্বর ০৫, ২০১৯

ফাইল ছবি

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, প্রতিবন্ধিতা কোনো রোগ নয়। জন্মগতভাবে দুর্ঘটনাসহ নানা কারণে প্রতিবন্ধী হয় মানুষ। তাই বৈষম্যহীন সমাজে প্রতিবন্ধী ও সুস্থ মানুষের মধ্যে কোনো ভেদাভেদ থাকে না।

আজ বৃহস্পতিবার রাজধানীর মিরপুরে ৮তম আন্তর্জাতিক প্রতিবন্ধী দিবস ও ২১তম জাতীয় প্রতিবন্ধী দিবস উদযাপন অনুষ্ঠানে প্রতিবন্ধী কমপ্লেক্স সুবর্ণ ভবন উদ্বোধনকালে তিনি এসব কথা বলেন।

প্রধানমন্ত্রী বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান দেশ স্বাধীন করে আমাদের একটি সংবিধান দিয়েছেন। সেই সংবিধানে তিনি প্রতিবন্ধীদের অধিকারের কথা উল্লেখ করেছেন। সংবিধানে প্রতিটি মানুষের মৌলিক অধিকারের কথা স্পষ্ট লেখা আছে।

প্রধানমন্ত্রী বলেন, দেশের প্রতিটি উপজেলায় সেবা সাহায্য কেন্দ্র প্রতিষ্ঠা করা হবে।

তিনি বলেন, জাতিসংঘ কর্তৃক ঘোষিত উন্নয়নের মূলনীতি অনুযায়ী সবাই সমানতালে এগিয়ে যাবে। সব প্রতিবন্ধীকে সুরক্ষা এবং তাদের অধিকার নিশ্চিত করার জন্য আমরা কাজ করে যাচ্ছি।

প্রধানমন্ত্রী বলেন, আগে পোলিও হলে অনেকেই প্রতিবন্ধী হতো। বাংলাদেশ পোলিওমুক্ত হয়েছে। ইতোমধ্যে আমরা পোলিও ভ্যাকসিন দিয়ে পোলিওমুক্ত করতে সক্ষম হয়েছি। প্রতিবন্ধীরা যেন পিছিয়ে না পড়ে যায়, তাই বর্তমান সরকার তিনটি আইন প্রণয়নসহ তা বাস্তবায়নে বিভিন্ন পরিকল্পনা হাতে নিয়েছে।

তিনি বলেন, আমরা প্রতিবন্ধীদের জন্য একটি ফাউন্ডেশন গঠন করেছি। যে ফাউন্ডেশনে বিভিন্ন দাতা সংস্থা বা সম্পদশালীরা সহযোগিতা করবেন। আন্তর্জাতিকভাবেও অনেক প্রতিষ্ঠান ফাউন্ডেশনকে সহযোগিতা করবে।

সমাজকল্যাণমন্ত্রী নুরুজ্জামান আহমেদের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন সমাজকল্যাণ মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী শরীফ আহমেদ। স্বাগত বক্তব্য রাখেন মন্ত্রণালয়ের সিনিয়র সচিব জুয়েনা আজিজ। শুভেচ্ছা বক্তব্য রাখেন প্রতিবন্ধীদের পক্ষে ফেরদৌসী আক্তার, জাতীয় প্রতিবন্ধী ফোরামের প্রেসিডেন্ট সাইদুল হক।

অনুষ্ঠানে প্রতিবন্ধিতা থেকে উত্তরণের বিভিন্ন ক্ষেত্রে সফল এবং অবদান রাখার জন্য বিভিন্ন ব্যক্তি, সংগঠন-সংস্থা ও পিতামাতাকে পুরস্কার তুলে দেন প্রধানমন্ত্রী।

এএইচ


oranjee