ঢাকা, বৃহস্পতিবার, ২১ জানুয়ারি ২০২১ |

 
 
 
 

যেভাবে নিতে পারেন শীতকালে হাতের যত্ন

গ্লোবালটিভিবিডি ১১:৫৪ পূর্বাহ্ণ, নভেম্বর ১৭, ২০২০

ছবি- সংগৃহীত

করোনার জন্য আতঙ্কে গোটা বিশ্ব। এদিকে, চলে এসেছে আবার শীতকাল। তাই সবাইকে বাড়তি সতর্ক থাকতে বলছে স্বাস্থ্য বিভাগ। করোনাকালে বেশি বেশি হাত ধোয়ার কারণে খসখসে হয়ে যাচ্ছে হাতের ত্বক। সারাদিনে সবচেয়ে ব্যস্ত থাকে আমাদের হাত দুটো। কিন্তু হাতের দিকে অনেকে খুব বেশি মনোযোগী হন না। শীতের সময়ে হাতের যত্ন নেয়া বেশি জরুরি।

যা করবেন-

হাত ভালো রাখতে ব্যবহার করুন মসুর ডাল। তিন চামচ মসুরের ডাল বেটে নিন। এরপর তার সঙ্গে ২ চামচ আপেল সিডার ভিনেগার ও ডিমের সাদা অংশ মিশিয়ে স্ক্রাব বানিয়ে নিন। ৩০ মিনিট হাতে লাগিয়ে রাখুন। শুকিয়ে গেলে ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে নিন।

প্রতিদিন থালাবাসন পরিষ্কার কিংবা কাপড় কাচার কারণে হাত অনেকটাই শুষ্ক হয়ে যায়। তাই প্রথমেই খেয়াল রাখুন, খুব ক্ষারযুক্ত কোনো সাবান যেন ব্যবহার করা না হয়। থালা-বাসন পরিষ্কারের সময় গ্লাভস পরার অভ্যাস করুন।

হাতের কাজ শেষ হলে দুপুরে তিন চামচ চালের গুঁড়া, ২ চামচ গ্লিসারিন আর মধু দিয়ে প্যাক বানান। ১৫ মিনিট হাতে রেখে ধুয়ে ফেলুন। এরপর অন্তত ২ ঘণ্টা সাবান ব্যবহার করবেন না।

মধু, লেবুর রস আর চিনি মিশিয়ে হাতে লাগিয়ে রাখুন ২০ মিনিট। এরপর শুকালে ঈষদুষ্ণ পানিতে ধুয়ে ফেলুন। এতে হাত নরম থাকে। এসবের পাশাপাশি হাতের ব্যয়াম করতেও ভুলবেন না। আর ময়েশ্চারাইজার মাখুন হাত ধুয়ে।

সূত্র- ইন্ডিয়ান এক্সপ্রেস

আরকে/জেইউ 


oranjee