ঢাকা, বুধবার, ৫ আগস্ট ২০২০ | ২১ শ্রাবণ ১৪২৭

 
 
 
 

বিদ্যুত বিল সাশ্রয়ের কিছু সহজ কৌশল

ল্যাপটপ, মোবাইল ফোন বা এ জাতীয় যেকোন গ্যাজেটের বেলায় চার্জ দেয়া হয়ে গেলে চার্জার খুলে রাখুন। কারণ, প্লাগ ইন করে রাখলে বিদ্যুতের অপচয় হয়।

গ্লোবালটিভিবিডি ৪:৪৩ অপরাহ্ণ, জুলাই ২০, ২০২০

ছবিঃ সংগৃহীত

এ মাসে কত বিদ্যুত বিল এল আর আগের মাসে কত বিল এসেছিল তা নিয়ে মোটামুটি ভাবনা চলে সবার বাড়িতেই। কিন্তু সম্প্রতি আকাশ ছোঁয়া বিদ্যুৎ বিল দেখে চোখ কপালে উঠছে প্রায় সবারই। মধ্যবিত্ত, নিম্ন মধ্যবিত্ত এমনকি ছাড় পাচ্ছেন না তারকারাও। মাসের শেষে এমন বিল দেখে পিলে চমকাতে বাধ্য। সেরকম সাশ্রয়ী না হলেও অনেকেই জানেন যে, তাঁদের বাড়িতে এমন কোনও ইলেকট্রিক এপ্লায়েন্সেস ব্যবহৃত হয় না যাতে কিনা মাস গেলে এত মোটা অঙ্কের বিল গুনতে হতে পারে। কিন্তু উপায় কি! এই অতিরিক্ত বিলের লাগাম টানতে নিজেদের সতর্ক হওয়াও প্রয়োজন। কীভাবে? জেনে নিন বিদ্যুৎ সাশ্রয়ের কিছু সহজ উপায়।

একেতো গরমকাল, উপরন্তু লকডাউনে গৃহবন্দী। তাই ঘরের আলো-পাখারও নিস্তার নেই। এ ঘর থেকে ও ঘর যেতে গেলেও মনে হয় ঘেমে-নেয়ে একাকার হয়ে গেলাম! তবে অহেতুক পাখা চালিয়ে রাখার অভ্যেস আমাদের অনেকেরই রয়েছে। তাই প্রথমেই বলব, অপ্রয়োজনে ঘরের আলো, পাখা চালানো বন্ধ করুন। প্রয়োজনে কখনও কখনও প্রত্যেকটা ঘরের লাইট-ফ্যান অফ করে দিয়ে সবাই ড্রয়িং রুমে আড্ডা দিন।  এটা অবশ্য করবেন অবসরে। অফিস কিংবা পড়াশোনার কাজ থাকলে সবসময়ে তা সম্ভব নয়। মনে রাখবেন, ঘরের এসি কিংবা পাখারও কিন্তু বিশ্রামের প্রয়োজন হয়। এক নাগাড়ে চলতে থাকলে বিকলও হতে পারে।

লকডাউনে বাসায় থেকে অফিস করতে হচ্ছে অনেককেই। কাজেই কম্পিউটার অতি প্রয়োজনীয় বস্তু এখন। তাই কাজ হয়ে গেলে বন্ধ করে দিন। অযথা চালিয়ে রাখবেন না। এতে কিছুটা বিদ্যুৎ সাশ্রয় করতে পারবেন।

লকডাউনে অফিস-কলেজ সব ছুটি থাকায় সবাই বাড়িতে। অতএব, সারাদিন অনবরত এসিও চলতে থাকে অনেকের বাড়িতে। এক্ষেত্রে কিছুটা সময় এসি চালিয়ে রেখে ঘর ঠাণ্ডা করে নিয়ে বন্ধ করে দিন। এতে অনেকক্ষণ ফ্যান চালানোর প্রয়োজন হয় না।

ল্যাপটপ, মোবাইল ফোন, ট্রিমার কিংবা যেকোন গ্যাজেটের বেলায় চার্জ দেয়া হয়ে গেলে চার্জার খুলে রাখুন। কারণ, প্লাগ ইন করে রাখলে বিদ্যুতের অপচয় হয়।

ঘরে আলো-বাতাস ঢোকার ব্যবস্থা থাকলে দিনের অধিকাংশ সময়ে ঘরের আলো বন্ধ রাখুন। আরেকটি খুব সূক্ষ্ম বিষয় যা হয়তো আমরা অনেকেই এড়িয়ে যাই, সেটা হল- বাড়ির সবক'টি ঘরে অবশ্যই এলইডি আলো লাগান। এতে অনেকটাই বিদ্যুতের সাশ্রয় হয়। আর হ্যাঁ, সপ্তাহে অন্তত একদিন ফ্রিজ খালি করে পরিষ্কার করুন। ওই দিনটি ঘণ্টা খানেকের জন্য ফ্রিজ বন্ধ রাখুন। এছাড়াও, কাজ না থাকলে ব্যালকনি, ছাদের লাইট অযথা জ্বালিয়ে রাখবেন না। তথ্যসূত্রঃ সংবাদ প্রতিদিন

জেইউ

 

 

oranjee