ঢাকা, রবিবার, ৫ জুলাই ২০২০ | ১৯ আষাঢ় ১৪২৭

 
 
 
 

গরমে ঘামাচির সমস্যা দূর করবেন যেভাবে

গ্লোবালটিভিবিডি ২:১৬ অপরাহ্ণ, মে ০৭, ২০২০

ছবি- সংগৃহীত

গরম বাড়লেই দেখা দেয় ঘামাচির সমস্যা। ঘামাচির কারণে শরীর চুলকায় পরে সেখানে লাল হয়ে যায়। কাপড় পরে অস্বস্তি লাগে। বাচ্চা থেকে বয়স্ক কম-বেশি সকলেই ঘামাচির সমস্যায় ভুগেন। ঘামাচি প্রতিরোধ করতে বাজারে বিভিন্ন ব্র্যান্ডের প্রিকলি হিট পাউডার পাওয়া যায়। তবে এগুলো ব্যবহার না করাই ভালো।

এজন্য গরমে সবসময় ঢিলেঢালা সুতি জামা-কাপড় পরতে হবে। এতে করে স্বস্তি পাবেন। ঘামাচির সমস্যা তাড়াতে রয়েছে ঘরোয়া উপায়। জেনে নিন ঘামাচি দূর করতে যা করবেন-

টুকরো বরফ : কাপড়ে কয়েক টুকরো বরফ নিয়ে ১০-১৫ মিনিট ধরে ঘামাচির ওপর ভালোভাবে লাগান। এতে ভালো ফল পাবেন।

মুলতানি মাটি ও গোলাপ জল : ৪ টেবিল চামচ মুলতানি মাটির সঙ্গে এক চা চামচ গোলাপ জল মিশিয়ে ঘামাচির ওপর লাগান। এর পর শুকিয়ে গেলে ধুয়ে ফেলুন।

অ্যালোভেরা জেল : ঘামাচি তাড়াতে অ্যালোভেরা ভালো কাজ করে। ঘামাচির ওপর শুধু অ্যালোভেরার রস বা হলুদের সঙ্গে অ্যালোভেরার রস মিশিয়ে লাগান। কিছুক্ষণ রেখে ধুয়ে ফেলুন।

নিম পাতা : ঘামাচি তাড়াতে নিমপাতা খুব ভালো কাজ করে। নিম পাতার রসের সঙ্গে গোলাপ জল মিশিয়ে ঘামাচির ওপর লাগান। ঘামাচি না চুলকে তার ওপর নিম ডাল বোলালেও আরাম পাবেন।

ক্যালামিলন লোশন : ক্যালামিলন লোশন (ক্যালামিলন) ঝাঁকিয়ে আক্রান্ত ত্বকে লাগিয়ে ঘণ্টাখানেক পর ধুয়ে ফেলতে হবে। এভাবে তিন থেকে চার দিন করবেন, তার বেশি নয়।

সতর্কতা : ঘামাচি হলে চুলকাবেন না। কারণ ঘামাচি চুলকালে নখের দ্বারা জীবাণু সংক্রামণ হতে পারে।

তথ্যসূত্র: আনন্দবাজার

আরকে/জেইউ

 


oranjee