ঢাকা, শনিবার, ১৬ অক্টোবর ২০২১ |

 
 
 
 

সভ্য সমাজ এভাবে চলতে পারে না: হাই কোর্ট

গ্লোবালটিভিবিডি ৩:০২ অপরাহ্ণ, সেপ্টেম্বর ০১, ২০২১

ফাইল ছবি

সর্বোচ্চ আদালতের রায় অনুসরণ না করে রিমান্ডে নেয়ার ঘটনায় হাই কোর্ট বলেছেন, পরীমনির মামলায় তৃতীয় দফা রিমান্ডের প্রয়োজন ছিল না। সভ্য সমাজ এভাবে চলতে পারে না। আজ বুধবার বিচারপতি মোস্তফা জামান ইসলাম ও বিচারপতি কে এম জাহিদ সারওয়ার কাজলের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এ মন্তব্য করেন।

আদালতে পরীমনির তিন দফা রিমান্ড বিষয়ে একটি আবেদনের পক্ষে শুনানিতে ছিলেন অ্যাডভোকেট জেড আই খান পান্না, মো. মুজিবুর রহমান, সৈয়দা নাসরিন ও মো. শাহীনুজ্জামান। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল আবু ইয়াহহিয়া দুলাল ও সহকারী অ্যাটর্নি জেনারেল মিজানুর রহমান।

অ্যাডভোকেট জেড আই খান পান্না আদালতকে বলেন, আমরা এ সংক্রান্ত সুপ্রিম কোর্টের জাজমেন্ট আদালতে দাখিল করেছি। এখানে যেসব নির্দেশনা আছে সেসব নির্দেশনা নিম্ন আদালতকে মেনে চলতে বলা হয়েছিল। কিন্তু যুদ্ধাপরাধীদের মামলা ছাড়া সাধারণ নাগরিকদের ক্ষেত্রে এসব নির্দেশনা মেনে চলা হয় না। তখন আদালত বলেন, রিমান্ড বিষয়ে গাইডলাইন তো আছেই। জবাবে অ্যাডভোকেট জেড আই খান পান্না বলেন, এমন একটি আদেশ দেন যেন গাইডলাইন অনুসরণ করা হয়।

এর আগে গত ২৬ আগস্ট হাইকোর্ট পরীমনির জামিন আবেদন দুইদিনের মধ্যে কেন নিষ্পত্তি করা হবে না এই মর্মে রুল জারি করেন। ১ সেপ্টেম্বর এর মধ্যে রুলের জবাব দিতে বলা হয়েছিল।

এএইচ/জেইউ 

 

 


oranjee