ঢাকা, রবিবার, ১১ এপ্রিল ২০২১ |

 
 
 
 

মানুষের নিরাপত্তা নিশ্চিত করতেই ডিজিটাল আইন: তথ্যমন্ত্রী

গ্লোবালটিভিবিডি ৩:৩৯ অপরাহ্ণ, মার্চ ০৪, ২০২১

ফাইল ছবি

তথ্যমন্ত্রী হাছান মাহমুদ বলেছেন, ডিজিটাল নিরাপত্তা আইন ভারতসহ পৃথিবীর বিভিন্ন দেশে আছে। মানুষের নিরাপত্তা দেয়ার জন্য এই আইনের বলে সেখানেও শাস্তি হচ্ছে এবং গ্রেফতার হচ্ছে। যখন এই ডিজিটাল বিষয়টা ছিল না তখন আইনের প্রয়োগও ছিল না। যখন ডিজিটাল বিষয়টা এসেছে তখন ডিজিটাল নিরাপত্তার বিষয়টা এসেছে। মানুষের নিরাপত্তা নিশ্চিত করতেই ডিজিটাল আইন।

আজ বৃহস্পতিবার সচিবালয়ে সমসাময়িক বিষয়ে সাংবাদিকদের সঙ্গে মত বিনিময়কালে তিনি এসব কথা বলেন।

নাগরিক সমাজ থেকে ডিজিটাল নিরাপত্তা আইন বাতিলের যে আল্টিমেটাম দেয়া হয়েছে- এ বিষয়ে জানতে চাইলে তথ্যমন্ত্রী বলেন, উনারা কয়েকজন নাগরিক মিলে এটা বলেছেন, বাংলাদেশে আরও বহু নাগরিক আছে।

তথ্যমন্ত্রী বলেন, নাগরিক বলতে শুধু কয়েকজন যারা বক্তৃতা করেছেন, যারা সবসময় সরকারের বিরুদ্ধে বক্তৃতা করেন তাদেরকে বুঝায় না। বাংলাদেশে আরও বহু সুশীল সমাজের প্রতিনিধি আছে, হাজার-হাজার লক্ষ-লক্ষ, আরও বহু নাগরিক আছে। কয়েকজন দাঁড়িয়ে যারা প্রেসক্লাবের সামনে সরকারের বিরুদ্ধে সবসময় বক্তব্য রাখেন তারা দাঁড়িয়ে বললে সেটিই করতে হবে তা কিন্তু নয়।

তথ্যমন্ত্রী আরও বলেন, কোনো আইনে যদি কেউ গ্রেফতার হওয়ার পর কারাগারে মৃত্যুবরণ করেন কিন্তু তা যদি স্বাভাবিক হয় বা কোনো কারণে মৃত্যু হয়, আর সেই কারণে আইন যদি বাতিল করতে হয় তাহলে তো বাংলাদেশে সব আইন বাতিল করার কথা আসে। কারণ, অন্যান্য আইনেও মানুষ গ্রেফতার হয় এবং কারাগারে নানা কারণে মৃত্যু হয়।

এমএস/জেইউ 


oranjee