ঢাকা, বৃহস্পতিবার, ৪ মার্চ ২০২১ |

 
 
 
 

অভিজিৎ রায় হত্যা মামলার রায় কাল

গ্লোবালটিভিবিডি ৬:৪১ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ১৫, ২০২১

ফাইল ছবি

লেখক অভিজিৎ রায় হত্যা মামলার রায় আগামীকাল মঙ্গলবার ঘোষণা করবে ঢাকার একটি আদালত। অভিজিৎ রায়ের বইয়ের প্রকাশক ফয়সাল আরেফিন দীপন হত্যার দায়ে ৮ জনের ফাঁসির আদেশ হওয়ার কয়েকদিনের মধ্যেই এ মামলার রায় ঘোষিত হচ্ছে।

২০১৫ সালের ২৬শে ফেব্রুয়ারি ঢাকায় বইমেলা থেকে বের হবার পর প্রকাশ্য রাস্তায় হত্যাকাণ্ডের শিকার হন অভিজিৎ রায়। বইমেলা থেকে বেরিয়ে সোহরাওয়ার্দী উদ্যানের গেট পার হতেই হঠাৎ পেছন থেকে হামলার সম্মুখীন হন তিনি।

অভিজিৎ হত্যাকাণ্ডের পরদিনই তার বাবা অধ্যাপক অজয় রায় শাহবাগ থানায় একটি মামলা করেছিলেন। অভিজিৎ ছিলেন যুক্তরাষ্ট্রের নাগরিক। ঘটনার পর যুক্তরাষ্ট্রের গোয়েন্দা সংস্থা এফবিআই’র একটি প্রতিনিধি দলও বাংলাদেশ সফর করে। শুরুতে ডিবি পুলিশের হাতে তদন্ত কাজ থাকলেও ২০১৭ সালে তদন্তভার পায় পুলিশের কাউন্টার টেরোরিজম ইউনিট। চার বছরের তদন্ত শেষে আদালতে চার্জশিট দেয়া হয় ১৩ই মার্চ, ২০১৯। চার্জশিটে ৬ জনকে আসামী করা হয় যাদের মধ্যে দুইজন পলাতক। বাকি চারজন কারাগারে। আদালতে যোগপত্র গ্রহণ হলে বিচার শুরু হয় ঐ বছরেরই ১ আগস্ট, ২০১৯।
চলতি বছরের ৪ ফ্রেব্রুয়ারি উভয় পক্ষের শুনানী শেষ হলে আদালত মামলার রায়ের জন্য ১৬ই ফেব্রুয়ারি দিন ধার্য করেন।

বাংলাদেশের ব্লগিং জগতে অভিজিৎ রায় ছিলেন পরিচিত নাম। বিজ্ঞান, নাস্তিকতা এবং ধর্মবিশ্বাস নিয়ে তিনি একাধিক বইও লিখেছিলেন। এসব বিষয় নিয়ে ‘মুক্তমনা’ নামে একটি কমিউনিটি ব্লগিং প্লাটফর্মের প্রতিষ্ঠাতাও ছিলেন তিনি।

এমএস/জেইউ 


oranjee