ঢাকা, শনিবার, ১৬ অক্টোবর ২০২১ |

 
 
 
 

আল-কায়েদার প্রধান নেতা জাওয়াহিরি বেঁচে আছেন!

গ্লোবালটিভিবিডি ১১:৩১ পূর্বাহ্ণ, সেপ্টেম্বর ১৪, ২০২১

ফাইল ছবি

আল-কায়েদার প্রধান নেতা আয়মান আল-জাওয়াহিরি বেঁচে আছেন! এর আগে কয়েকবার তাঁর মৃত্যুর কথা শোনা গিয়েছিল। কিন্তু যুক্তরাষ্ট্রে ২০০১ সালের ১১ সেপ্টেম্বর আল-কায়েদার সন্ত্রাসী হামলার বিশ বছর পূর্তির দিন জাওয়াহিরির নতুন ভিডিও প্রকাশিত হয়েছে।

যুক্তরাষ্ট্রভিত্তিক সাইট ইন্টেলিজেন্স গ্রুপ জানিয়েছে, এক ঘণ্টার এক ভিডিও বার্তায় আয়মান আল-জাওয়াহিরি অনেক বিষয় নিয়ে কথা বলেছেন। তিনি যে বেঁচে আছেন, এই ভিডিও বার্তা তারই প্রমাণ।

সাইট ইন্টেলিজেন্সের পরিচালক রিতা কাৎজ টুইট করে বলেছেন, তাঁর মৃত্যুর গুজবের মধ্যে আল-কায়েদার নেতা জাওয়াহিরিকে নতুন একটি ৬০ মিনিটের ভিডিওতে দেখা গেছে। এবার তিনি কিছু প্রমাণ দিয়েছেন যে তিনি মারা যাননি। কারণ ওই ভিডিও বার্তায় জাওয়াহিরি ডিসেম্বরের পরের কিছু ঘটনার উল্লেখ করেছেন, অথচ জাওয়াহিরির মৃত্যু নিয়ে গুজব উঠেছিল ডিসেম্বরে।

ওসামা বিন লাদেনের পর আল কায়েদার প্রধান হন জাওয়াহিরি। দায়িত্ব নেওয়ার পর থেকেই আড়ালে চলে গিয়েছিলেন তিনি। ২০২০ সালে হঠাৎ তার মৃত্যুর খবর ছড়িয়ে পড়ে। অসুস্থতার কারণে আল কায়েদা প্রধানের মৃত্যু হয়েছে বলেও প্রচার করা হয়।

কিন্তু তালেবানদের কাবুল বিজয়ের পর ৯/১১ বর্ষপূর্তির দিন আল কায়েদা প্রধানের নতুন এই ভিডিও সামনে আনলেন আল কায়েদার মুখপত্র আস-সাহাব। আল কায়েদার ভবিষ্যৎ নিয়ে জাওয়াহিরির লেখা একটি ৮৫২ পাতার বইও প্রকাশ করে আল কায়েদা মুখপত্র। সেই বইয়ের প্রকাশনার পর্ব শেষেই ওই ভিডিও ছাড়ে তারা।

ভিডিওতে দেখা যায়, ২০২০ সালে নিহত আল কায়েদা সদস্যদের স্মরণের পাশাপাশি তার প্রশংসাও করছেন জাওয়াহিরি। পুরো ভিডিওতে এক বার আফগানিস্তানের বর্তমান পরিস্থিতির কথাও বলেছেন জাওয়াহিরি। সেখানে তাঁকে বলতে শোনা গেছে, দীর্ঘ ২০ বছর যুদ্ধের পর আমেরিকা পরাস্ত হয়েছে।

এএইচ

 


oranjee