ঢাকা, রবিবার, ১১ এপ্রিল ২০২১ |

 
 
 
 

মিয়ানমারে অভ্যুত্থানবিরোধী মিছিলে গুলি, নিহত ২

গ্লোবালটিভিবিডি ৩:৫৩ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ২৮, ২০২১

সংগৃহীত ছবি

মিয়ানমারে অভ্যুত্থানবিরোধী বিক্ষোভে আবারও ব্যাপক সংঘর্ষ হয়েছে। বিক্ষোভ মিছিলে রোববার পুলিশের গুলিতে দুইজন নিহত এবং বেশ কয়েকজন আহত হয়েছেন। এছাড়া গ্রেফতার হয়েছেন অর্ধশতাধিক।

এক প্রতিবেদনে বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, মিয়ানমারের দক্ষিণাঞ্চলীয় দায়েই শহরে আজ রোববার জান্তাবিরোধী বিক্ষোভকারীদের ওপর পুলিশ গুলি চালিয়েছে। এতে একজন বিক্ষোভকারী নিহত হন এবং আহত হন আরো বেশ কয়েকজন। রাজনীতিক কিয়াও মিন তিকে এসব তথ্য জানান।

এছাড়া স্থানীয় গণমাধ্যম দায়েই ওয়াচও একই তথ্য জানিয়েছে। গণমাধ্যমটি বলছে, এক ডজনের বেশি বিক্ষোভকারী আহত হয়েছেন।

অন্যদিকে, ইয়াঙ্গুনে বিক্ষোভস্থল থেকে আহত একজনকে হাসপাতালে নেয়ার পর তার মৃত্যু হয়েছে। স্থানীয় গণমাধ্যমে প্রকাশিত ছবিতে দেখা গেছে মিয়ানমারের প্রধান শহর ইয়াঙ্গুনে বেশ কয়েকজন ব্যক্তিকে বিক্ষোভস্থল থেকে সরিয়ে নিয়ে যাওয়া হচ্ছে। তাদের মধ্যে কারও কারও প্রচণ্ড রক্তক্ষরণ হচ্ছে।

এসব ব্যক্তি কীভাবে আহত হয়েছেন তা স্পষ্ট বোঝা না গেলেও স্থানীয় গণমাধ্যমগুলো বলছে, বিক্ষোকারীদের ওপর গুলি চালানো হয়েছে। মিয়ানমার নাউ মিডিয়া গ্রুপ বলেছে, মানুষের ওপর ‘গুলি চালানো হচ্ছে’। তবে বিস্তারিত জানায়নি গণমাধ্যমটি।

প্রত্যক্ষদর্শীদের বরাত দিয়ে রয়টার্স বলছে, পুলিশ স্নায়ু অবশকারী গ্রেনেড ছুঁড়েছে, কাঁদানে গ্যাস ব্যবহার করেছে এবং ফাঁকা গুলি চালিয়েছে।

এসব বিষয়ে জানতে পুলিশ এবং সামরিক কাউন্সিলের মুখপাত্রকে ফোন দেয়া হলে কেউ ফোন ধরেনি বলে জানিয়েছে রয়টার্স।

এদিকে, সামরিক জান্তাপ্রধান জেনারেল সিন অং হ্লাইং বলেছেন, বিক্ষোভকারীদের মোকাবিলায় ন্যূনতম শক্তি ব্যবহার করা হচ্ছে। তবে বাস্তবতা হচ্ছে, কয়েক সপ্তাহ ধরে চলমান বিক্ষোভের ঘটনায় এখন পর্যন্ত অন্তত তিনজন নিহত হয়েছেন। সেনাবাহিনী বলছে, বিক্ষোভে একজন পুলিশ সদস্য নিহত হয়েছেন।

এমএস/জেইউ 


oranjee