ঢাকা, বৃহস্পতিবার, ২৫ ফেব্রুয়ারি ২০২১ |

 
 
 
 

ভারতে করোনা টিকা উৎপাদনকারী সেরাম ইনস্টিটিউটে আগুনে ৫ জনের মৃত্যু

গ্লোবালটিভিবিডি ৮:০৮ অপরাহ্ণ, জানুয়ারি ২১, ২০২১

ছবি সংগৃহীত

ভারতের মহারাষ্ট্রের পুনেতে করোনা ভ্যাকসিন উৎপাদনকারী অন্যতম প্রতিষ্ঠান সিরাম ইনস্টিটিউটে অগ্নিকাণ্ডের ঘটনায় পাঁচজনের মৃত্যুর খবর পাওয়া গেছে।

আজ বৃহস্পতিবার বেলা পৌনে তিনটার দিকে ইনস্টিটিউট প্রাঙ্গণে নির্মাণাধীন ভবনটিতে লাগা আগুনে আরও কয়েকজন আহত হয়েছেন। আগুন লাগার পরপরই উদ্ধার করা হয় নয়জনকে।

জানা যায়, ইন্সটিটিউটের ১ নম্বর টার্মিনালের গেটের পাশেই ছিল একটি নির্মাণাধীন ভবন। সেখানেই আগুন লেগে তা দ্রুত ছড়িয়ে পড়ে ভবনটির চতুর্থ ও পঞ্চম তলায়। কালো ধোঁয়ায় ঢেকে যায় এলাকা। খবর পেয়ে দ্রুত ফায়ার সার্ভিসের কর্মীরা পৌঁছায় ঘটনাস্থলে। আগুন নেভানোর কাজে অংশ নেয় দমকলের অন্তত ১৫টি ইঞ্জিন। যদিও এই অগ্নিকাণ্ডে সেরামের টিকা প্রস্তুতের জায়গাটি ক্ষতিগ্রস্ত হয়নি বলে সংবাদ সংস্থা এএনআই সূত্রের খবর।

অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় ও ওষুধ প্রস্তুতকারী সংস্থা অ্যাস্ট্রাজেনেকার তত্ত্বাবধানে করোনার টিকা 'কোভিশিল্ড' তৈরি করছে সেরাম। পুনেতে প্রায় ১০০ একর জমিতে বৃহত্তম এই টিকা উৎপাদক সংস্থার কারখানা রয়েছে। ভারতসহ বিভিন্ন দেশে করোনার টিকা সরবরাহের দায়িত্ব পেয়েছে সেরাম। উৎপাদনের চাপ সামলাতে মঞ্জরি কমপ্লেক্সে আটটি নতুন ভবন তৈরি হচ্ছে। তারই একটিতে আগুন লেগেছে বলে ভারতীয় গণমাধ্যমে জানানো হয়।

সেরাম কর্তৃপক্ষ জানিয়েছে, কোভিশিল্ড যেখানে তৈরি হয় সেই জায়গা ক্ষতিগ্রস্ত হয়নি, সুরক্ষিতই রয়েছে। তারা তাৎক্ষণিকভাবে আগুন লাগার কারণ জানাতে পারেনি।

সেরাম ইনস্টিটিউটের নির্বাহী পরিচালক সুরেশ যাদব জানিয়েছেন, করোনাভাইরাসের টিকা কোভিশিল্ড যেখানে উৎপাদন ও মজুদ রাখা হয়েছে সেই স্থান থেকে অনেক দূরে অগ্নিকাণ্ড শুরু হয়।

এমএস/জেইউ 


oranjee