ঢাকা, মঙ্গলবার, ২৭ অক্টোবর ২০২০ |

 
 
 
 

কুয়েতের নতুন আমির ক্রাউন প্রিন্স শেখ নওয়াফ

গ্লোবালটিভিবিডি ৬:৪২ অপরাহ্ণ, সেপ্টেম্বর ৩০, ২০২০

ফাইল ছবি

তেল সমৃদ্ধ মধ্যপ্রাচ্যের দেশ কুয়েতের আমির হিসেবে আজ বুধবার আনুষ্ঠানিকভাবে দায়িত্ব গ্রহণ করেছেন দেশটির নিরাপত্তা অধিদপ্তরে র্দীঘসময় ধরে নিয়োজিত থাকা ক্রাউন প্রিন্স শেখ নওয়াফ।

তার সৎ ভাই সদ্য মারা যাওয়া ৯১ বছর বয়সী কুয়েতের আমির শেখ সাবাহ আল আহমেদ আল সাবাহর পর দেশটির নতুন আমির হিসেবে দায়িত্ব নেন তিনি।

৮৩ বছর বয়সী শেখ নওয়াফ তার পূর্বসূরি প্রয়াত আমির শেখ সাবাহ আল আহমদ আল সাবাহর কূটনৈতিক পথ মেনেই এগিয়ে যাবেন বলে আশা করা হচ্ছে।

তার এ দায়িত্ব নেয়ার মধ্য দিয়ে কুয়েতের পরবর্তী আমির কে হবেন তা নিয়ে থাকা সব জল্পনা-কল্পনার অবসান হলো।

কুয়েতের সদ্য সাবেক হওয়া আমির শেখ সাবাহ মঙ্গলবার ৯১ বছর বয়সে মারা গেছেন। শেখ সাবাহ আল আহমেদ আল সাবাহ ১৯৯০ সালের উপসাগরীয় যুদ্ধের পরে ইরাকের সাথে সম্পর্ক উন্নয়ন এবং অন্যান্য আঞ্চলিক সংকটের সমাধানে কার্যকর ভূমিকা রাখায় প্রায় এক দশক ধরে তেল সমৃদ্ধ দেশটির শীর্ষ কূটনীতিক হিসেবে নিজেকে প্রমাণ করেছেন।

কাতারের সাথে অন্যান্য আরব দেশসমূহের যে তিক্ততার সম্পর্ক তার সমাধানে মধ্যপ্রাচ্যের পুরাতন শাসকদের সাথে কূটনৈতিক তৎপরতা চালিয়ে যাচ্ছিলেন যা মৃত্যুর আগ পর্যন্ত অব্যাহত ছিল।

২০০৬ সালে কুয়েতের তৎকালীন আমির শেখ সাদ আল আবদুল্লাহর পদত্যাগের পর জানুয়ারিতে ক্ষমতায় এসেছিলেন শেখ সাবাহ আল আহমেদ আল সাবাহ।

অস্ত্রোপচারের পরে মায়ো ক্লিনিকে চিকিত্সাধীন অবস্থায় মারা যাওয়ার পর প্রয়াত শেখ সাবাহর লাশটি তার বাসভবনে নিয়ে যাওয়া হয়েছে।

কুয়েতের রাষ্ট্রীয় সংবাদ সংস্থা কুনা জানিয়েছে, তার জানাজায় হাজার হাজার কুয়েতি ও বহুসংখ্যক বিদেশি নেতা ও গণ্যমান্য ব্যক্তিরা উপস্থিত হলেও করোনাভাইরাস মহামারির কারণে নিকট আত্মীয়দের উপস্থিতেই দাফন সম্পন্ন করা হবে।

এদিকে, মহামারির মধ্যেই কুয়েতের নতুন আমির শেখ নওয়াফ দেশটির ঐতিহ্যবাহী সাদা পোশাক এবং সার্জিকেল মাস্ক পরে সংসদ সদস্যদের অভিবাদনের মধ্য দিয়ে কুয়েতের নতুন শাসক হিসেবে দায়িত্ব নেন।

এমএস/জেইউ


oranjee