ঢাকা, শুক্রবার, ১৮ সেপ্টেম্বর ২০২০ |

 
 
 
 

লেবাননের রাজধানীতে ভয়াবহ বিস্ফোরণ : নিহত অন্তত ২৭

গ্লোবালটিভিবিডি ১:৩৭ পূর্বাহ্ণ, আগস্ট ০৫, ২০২০

ছবিঃ সংগৃহীত

লেবাননের রাজধানী বৈরুতে ভয়াবহ দু'টি বিস্ফোরণের ঘটনা ঘটেছে। মঙ্গলবার (৪ আগস্ট) শহরের বন্দর এলাকার এই বিস্ফোরণে বহু প্রাণহানির ঘটনা ও ব্যাপক ক্ষয়-ক্ষতি হয়েছে বলে সংবাদ মাধ্যম বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে।

দেশটির স্বাস্থ্যমন্ত্রী জানিয়েছেন, বিস্ফোরণে অন্তত ২৭ জন নিহত হয়েছেন। আহত হয়েছেন আড়াই হাজারের বেশি মানুষ।

বার্তা সংস্থা রয়টার্স বলছে, বিস্ফোরণের পর ধ্বংসস্তুপ থেকে অন্তত ১০টি মৃতদেহ উদ্ধার করা হয়েছে।

বিস্ফোরণের কারণ এখনও নিশ্চিত হওয়া যায়নি। তবে এটি বড় কোনও দুর্ঘটনা বলে প্রাথমিকভাবে মনে করছেন আইন-শৃঙ্খলা বাহিনীর সদস্যরা।

বন্দরের কাছে বিস্ফোরকের গুদাম আছে বলে জানিয়েছেন দুই নিরাপত্তা কর্মকর্তা এবং লেবাননের রাষ্ট্র-পরিচালিত ন্যাশনাল নিউজ এজেন্সি এনএনএ।

বিবিসির প্রতিবেদনে বলা হয়, বিস্ফোরণের পরপরই অনলাইনে কিছু ভিডিও পোস্ট করা হয়েছে। এতে বড় ধোঁয়ার কুন্ডলী এবং বাড়িঘর ধসে পড়তে দেখা গেছে। হাসপাতালে নেয়া হয়েছে অসংখ্য আহত মানুষকে।

প্রধানমন্ত্রী হাসান দিয়াব বুধবার দেশটিতে জাতীয় শোক ঘোষণা করেছেন। লেবাননের স্বাস্থ্যমন্ত্রী হামাদ হাসান বলেন, বিস্ফোরণে বহু মানুষ আহত হয়েছে এবং ব্যাপক ক্ষয়-ক্ষতি হয়েছে।

দু'টি বিস্ফোরণের ঘটনা ঘটেছে বলে আন্তর্জাতিক সংবাদ মাধ্যমে বলা হচ্ছে। সংবাদ মাধ্যম সিএনএন বলছে, ভয়াবহ দু'টি বিস্ফোরণের পর লেবানন থেকে ১৫০ মাইল দূরের এলাকাও কেঁপে ওঠে।

দেশ জুড়ে অর্থনৈতিক সংকট ও রাজনৈতিক অস্থিরতার মধ্যেই এমন বিস্ফোরণের ঘটনা ঘটলো।

একজন প্রত্যক্ষদর্শী বলেন, 'হঠাৎ আগুন দেখতে পেলাম, কোথায় বিস্ফোরণের ঘটনা ঘটেছে তা বুঝিনি। এর কয়েক সেকেন্ডের মধ্যে আমি আর কিছু শুনতে পাইনি। এরপর দেখি কাঁচ ভেঙে গাড়ির ওপর পড়ছে। ভবন ধসে পড়ছে।'

লেবাননের রেডক্রস সংস্থা জানিয়েছে, বিস্ফোরণের পর শত শত মানুষকে হাসপাতালে নেয়া হয়েছে।

এমএস/জেইউ


oranjee