ঢাকা, সোমবার, ২৮ সেপ্টেম্বর ২০২০ |

 
 
 
 

ভারতের তৈরি করোনা ভ্যাকসিন আসতে পারে ১৫ আগস্ট

গ্লোবালটিভিবিডি ৫:১৩ অপরাহ্ণ, জুলাই ০৩, ২০২০

ছবি সংগৃহীত

আগামী ১৫ আগস্ট ভারতের স্বাধীনতা দিবসের দিন লঞ্চ করা হতে পারে দেশটিতে তৈরি প্রথম করোনভাইরাসের ভ্যাকসিন। হায়দরাবাদের ভারত বায়োটেকের সঙ্গে যৌথভাবে ‘কোভ্যাকসিন’ নামে সম্ভাব্য প্রতিষেধক তৈরি করেছে আইসিএমআর।

আগামী ১৫ আগস্টের মধ্যে ভারতে তৈরি কোভ্যাকসিনের যাবতীয় ক্লিনিক্যাল পরীক্ষা সেরে ফেলার জন্য ভারত বায়োটেক ও মেডিকেল কলেজগুলোকে অনুরোধ করে চিঠি লিখেছেন আইসিএমআরের মহাপরিচালক বলরাম ভার্গব। সংবাদমাধ্যম এনডিটিভি এ খবর জানিয়েছে।

আইসিএমআর জানিয়েছে, ভারতে তৈরি এই প্রথম করোনা প্রতিষেধকের ১২টি প্রতিষ্ঠানে ক্লিনিক্যাল ট্রায়াল হবে। আইসিএমআর এসব প্রতিষ্ঠানকে দ্রুত এ ট্রায়াল শেষ করতে অনুরোধ করেছে। কারণ, এটিকে টপ প্রায়োরিটি প্রজেক্ট হিসেবে গুরুত্ব দিচ্ছে তারা এবং ভারত সরকারের সর্বোচ্চ স্তর থেকে বিষয়টি নজরদারি করা হচ্ছে।

আইসিএমআরের মহাপরিচালক বলরাম ভার্গব বলেছেন, চলতি মাসের ৭ তারিখের মধ্যে ক্লিনিক্যাল ট্রায়াল সম্পর্কিত সব সরকারি অনুমোদন এ প্রতিষ্ঠানগুলোকে অবশ্যই জোগাড় করে ফেলতে হবে, যাতে ভ্যাকসিনটি নির্দিষ্ট সময়ের মধ্যে বাজারে আনা যায়।

নভেল করোনাভাইরাসের একটি অংশ থেকে তৈরি হয়েছে এ ভ্যাকসিন। মূল জীবাণু থেকে ওই অংশ পৃথক করা হয় পুনের ন্যাশনাল ইনস্টিটিউট অব ভাইরোলজিতে। এর পর থেকে আইসিএমআর ও ভারত বায়োটেক এ ভ্যাকসিনে ট্রায়ালের আগের ও পরের সব পদক্ষেপ দ্রুত শেষ করার চেষ্টা করছে।

এক বিবৃতিতে আইসিএমআর বলেছে, জনস্বাস্থ্যের কথা মাথায় রেখে আগামী ১৫ আগস্টের মধ্যে এ ভ্যাকসিন বাজারে আনার পুরোদমে চেষ্টা চালাচ্ছে তারা। এর মধ্যে সবকটি ক্লিনিক্যাল ট্রায়াল শেষ করতে হবে। ভারত বায়োটেক চেষ্টা করছে, নির্দিষ্ট সময়সীমার মধ্যে কাজ সম্পূর্ণ করার। যদিও এ প্রকল্পের সঙ্গে যুক্ত সবকটি ক্লিনিক্যাল ট্রায়ালের পরেই চূড়ান্ত ফল জানা যাবে।

এমএস


oranjee