ঢাকা, সোমবার, ৩০ মার্চ ২০২০ | ১২ চৈত্র ১৪২৬

 
 
 
 

আজ রাত থেকে ভারতে ২১ দিনের লকডাউন

গ্লোবালটিভিবিডি ১২:২৪ পূর্বাহ্ণ, মার্চ ২৫, ২০২০

ফাইল ছবি

পাশের দেশ ভারতে করোনায় আক্রান্তের সংখ্যা ৫০০ ছাড়িয়েছে। তার জেরে এ বার সারা দেশে আগামী তিন সপ্তাহের জন্য লকডাউন ঘোষণা করলেন সেদেশের প্রধানমন্ত্রী। আজ মঙ্গলবার মধ্যরাত থেকে ১৫ এপ্রিল পর্যন্ত এই লকডাউন জারি থাকবে। ওই সময়ে দেশের কোনও নাগরিকের বাড়ির বাইরে পা রাখা উচিত নয় বলে জানিয়ে দিলেন তিনি।

২১ দিন দীর্ঘ সময়, কিন্তু এই লকডাউন না মানলে দেশ ২১ বছরের জন্য পিছিয়ে যাবে বলেও এ দিন মন্তব্য করেন সেদেশের প্রধানমন্ত্রী। তিনি বলেন, ‘‘দেশের প্রধানমন্ত্রী হিসাবে নয়, আপনাদের পরিবারের এক জন সদস্য হিসাবে এমন অনুরোধ করছি। এই ক’টা দিন বাইরের জীবন ভুলে যান।’’

করোনার প্রভাবে ইতিমধ্যেই সেদেশের একাধিক রাজ্যে লকডাউন ঘোষণা করা হয়েছে। কারফিউ জারি হয়েছে কোথাও কোথাও। এমন পরিস্থিতিতে এ দিন দুপুরেই বেশ কিছু পদক্ষেপের কথা ঘোষণা করেন সেদেশের অর্থমন্ত্রী। আয়কর রিটার্ন জমা দেওয়ার সময়সীমা বাড়ানোর পাশাপাশি কোনও রকম চার্জ ছাড়া যে কোনও ব্যাঙ্কের এটিএম থেকে টাকা তোলায় ছাড় দেওয়া হয়। করোনা পরিস্থিতি সামাল দিতে এ দিন ১৫ হাজার কোটি টাকার প্যাকেজের ঘোষণা করেন প্রধানমন্ত্রী। এই টাকায় আইসোলেশন ওয়ার্ড, আইসিইউ, ভেন্টিলেটরের সংখ্যা বাড়ানো হবে বলে জানান তিনি।

সূত্রঃ আনন্দবাজার পত্রিকা

জেইউ


oranjee