ঢাকা, বুধবার, ২৯ জানুয়ারি ২০২০ | ১৪ মাঘ ১৪২৬

 
 
 
 

হাইকোর্টে পারভেজ মোশাররফের মৃত্যুদণ্ডের রায় বাতিল

গ্লোবালটিভিবিডি ৮:৪৮ অপরাহ্ণ, জানুয়ারি ১৩, ২০২০

ফাইল ছবি

পাকিস্তানের সাবেক প্রেসিডেন্ট পারভেজ মোশাররফকে বিশেষ আদালতের দেওয়া মৃত্যুদণ্ডের রায় বাতিল করেছেন লাহোরের হাইকোর্ট।

মোশাররফকে মৃত্যুদণ্ড দেওয়া বিশেষ আদালতের গঠন প্রক্রিয়াকে 'অসাংবিধানিক' ঘোষণা করে সোমবার লাহোরের হাইকোর্ট এই আদেশ দেন। খবর ডন নিউজ ও বিবিসির

উচ্চ মাত্রার রাষ্ট্রদ্রোহের অভিযোগ প্রমাণিত হওয়ায় গত ১৭ ডিসেম্বর ইসলামাবাদের একটি বিশেষ আদালত দেশটির সাবেক সেনাশাসক পারভেজ মোশাররফকে মৃত্যুদণ্ড দেন।

২০০৭ সালের ৩ নভেম্বর অবৈধভাবে সংবিধান স্থগিত করে জরুরি অবস্থা জারি করেন তৎকালীন সেনাশাসক জেনারেল মোশাররফ। উদ্দেশ্য ছিল ক্ষমতার মেয়াদ বাড়ানো। এ জন্যই তার বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহের অভিযোগ আনা হয়। পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী নওয়াজ শরীফের সরকার মোশাররফের বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহের অভিযোগে এই মামলা দায়ের করে। মামলাটি ছয় বছর ঝুলে থাকার পর গত ১৭ ডিসেম্বর রায় ঘোষণা করেন আদালত।

রায়ের পর ওই আদালত গঠনের বৈধতা চ্যালেঞ্জ করে লাহোরের হাইকোর্টে আপিল করেন মোশাররফ। তার করা আপিলের শুনানি নিয়ে সোমবার আদেশ দেন লাহোরের হাইকোর্ট।

পারভেজ মোশাররফকে মৃত্যুদণ্ড দিয়ে বিশেষ আদালতের রায় ঘোষণার পর থেকেই এর সমালোচনা করে আসছিল পাকিস্তানের সেনাবাহিনী। রায় ঘোষণার দু'দিন পর পূর্ণাঙ্গ রায় প্রকাশ করা হয়, যেখানে বলা হয়, মৃত্যুদণ্ড কার্যকর হওয়ার আগে মোশাররফের মৃত্যু হলে, তার লাশ সংসদ ভবনের সামনে তিন দিন ঝুলিয়ে রাখা উচিত।

এমএস


oranjee