ঢাকা, মঙ্গলবার, ২৮ জানুয়ারি ২০২০ | ১৪ মাঘ ১৪২৬

 
 
 
 

জলবায়ু পরিবর্তন: ট্রাম্পকে ছাড়াই লড়বে যুক্তরাষ্ট্র!

গ্লোবালটিভিবিডি ১০:৫০ পূর্বাহ্ণ, ডিসেম্বর ০৪, ২০১৯

ফাইল ছবি

জলবায়ু পরিবর্তন রুখতে আন্তর্জাতিক বিভিন্ন চুক্তি ও সমঝোতা থেকে যুক্তরাষ্ট্রকে প্রত্যাহার করে নিয়েছেন দেশটির প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তবে ট্রাম্পকে ছাড়াই জলবায়ুর ঝুঁকি নিরসনে লড়াইয়ের ঘোষণা দিয়েছে কংগ্রেস।

মাদ্রিদের জলবায়ু সম্মেলনে সোমবার মার্কিন হাউস স্পিকার ন্যান্সি পেলোসির নেতৃত্বে ১৫ সদস্যের কংগ্রেসের একটি প্রতিনিধি দল এ ঘোষণা দিয়েছে। পেলোসি বলেন, জলবায়ু সংকট মোকাবেলায় কংগ্রেসের পদক্ষেপ লৌহবর্মের মতো শক্ত। এটি জনগণের স্বাস্থ্য, নির্মল বায়ু, স্বচ্চ পানি, আমাদের শিশু, অর্থনীতির সুরক্ষা, বিশ্বের সম্মৃদ্ধি, জাতীয় নিরাপত্তা, বিচার ও সমতার বিষয়। আমরা কার্বন নিঃসরণে আমাদের সেরাটাই দিতে প্রস্তুত’

২০১৫ সালের স্বাক্ষরিত ‘প্যারিস জলবায়ু চুক্তি থেকে নিজেকে প্রত্যাহার করে নেয় যুক্তরাষ্ট্র। এ চুক্তিতে বৈশ্বিক তাপমাত্রা নিয়ন্ত্রণে রাখতে কার্বন নিঃসরণ ২ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে সীমিত রাখতে সম্মত হয় পক্ষগুলো।

বিশ্বের বৃহত্তম কার্বন নিঃসরণকারী দেশটির প্রেসিডেন্ট ট্রাম্প কপ-২৫ সম্মেলনে যোগ দেননি। জাতিসংঘ মহাসচিব অ্যান্তনিও গুতেরেস বলেন, বিশ্বের বড় বড় কার্বন নিঃসরণকারী দেশগুলোর অবহেলার কারণেই জলবায়ু এমন খারাপ পরিস্থিতির দিকে ধাবিত হচ্ছে, যেখান থেকে ফিরে আসা অসম্ভব হয়ে পড়বে।

তিনি যুক্তরাষ্ট্র এবং দ্বিতীয় বৃহত্তম কার্বন নিঃসরণকারী দেশ চীনের কাছ থেকে আরও বেশি পদক্ষেপ চান। ২০১৩ সালের মধ্যে কার্বন নিঃসরণ কমাতে ইউরোপের পরিকল্পনার প্রশংসা করেন গুতেরেস। একই সঙ্গে বলেন, এ চ্যালেঞ্জ মোকাবেলায় চীন, ভারত, জাপান ও যুক্তরাষ্ট্রের মতো দেশকে এগিয়ে আসতে হবে।

এএইচ

 

 

 


oranjee