ঢাকা, সোমবার, ৩০ মার্চ ২০২০ | ১২ চৈত্র ১৪২৬

 
 
 
 

প্রদর্শনীতে যাচ্ছে অস্কারে তারকাদের স্বাক্ষরিত সেই পোশাকটি

গ্লোবালটিভিবিডি ১০:৩৭ অপরাহ্ণ, মার্চ ০৫, ২০২০

ছবি: সংগৃহীত

অস্কার বিজয়ী ব্রিটিশ পোশাক ডিজাইনার স্যান্ডি পাওয়েলের এবারের অস্কার পুরষ্কারের সময়কালে পরা ক্রিম ক্যালিকো স্যুটটি ডেরেক জারম্যানের বাড়িটি বাঁচাতে অর্থ সংগ্রহের জন্য নিলাম করা হবে। এটাতো জানা কথা। এও জানেন, স্যুটটি বিলি ইলিশ, লিওনার্দো ডিক্যাপ্রিও এবং জোয়াকুইন ফিনিক্সদের মত তারকাসহ ২০০ এর বেশি তারকাদের স্বাক্ষরিত হয়েছিলো।

 নতুন খবর হলো, আর্ট ফান্ডের দাতব্য প্রতিষ্ঠান এই চলচ্চিত্র নির্মাতা ও শিল্পী ডেরেক জারম্যানের বাড়িটি সুরক্ষার জন্য এই মাসের শেষের দিকে স্যুটটির দাম ৩.৫ মিলিয়ন ডলার বাড়ানোর চেষ্টা করছে। যদিও এখন পর্যন্ত এর মধ্যে ৭৫ ভাগ মূল্য পর্যন্ত দাম উঠেছে। আগামী তিন সপ্তাহের মধ্যে ৮৫০,০০০ ইউরো উঠার বাকি।

এই আইরিশ ডিজাইনার পাওয়েল কাজের জন্য বাফতা, অস্কার এবং সমালোচকদের চয়েস অ্যাওয়ার্ডের জন্য এই বছর মনোনীত হয়েছেন।

পাওয়েল বলেন, "অনেক লোক জানেন না যে, ডেরেক কে ছিলেন এবং তারা বিষয়টি সন্ধান করেছিলেন, আগ্রহ প্রকাশ করেছিলেন, এটি এখন পর্যটকদের জন্য উদ্ধার করা হবে।"

জারম্যান ১৯৮৬ সালে তাঁর বাড়ি ডুঞ্জনেস কটেজ কিনেন এবং এটি নিজের হাতে একটি শিল্পকর্মে পরিণত করেছিলেন। ১৯৯৪ সালে তার মৃত্যুর পরে, এটি তার দীর্ঘকালীন সহযোগী কেথ কলিন্স দ্বারা যত্ন নেওয়া এবং রক্ষণাবেক্ষণ করেছিলেন যিনিও ২০১৮ সালে মারা গিয়েছিলেন।

যেমনটা পাওয়েল বলেছিলেন, “এটি একটি মিনি-জাদুঘরের মতো। খুব সুন্দর জায়গা। যখন তিনি আশি’র দশকের মাঝামাঝি সময়ে এটি কিনেছিলেন। এটি নির্জন ছিলো তখন।"

"এটি বাফতাসে গিয়ে অস্কারে গিয়েছিল -আমি জানি এটি সত্যিই বদনাম বলে মনে হচ্ছে, তবে আসলে এটি সত্যই মজা এবং একটি উদ্দেশ্য দিয়েছে", পাওয়েল বলেছিলেন।"

তিনি প্রকল্পটি গভীরভাবে ব্যক্তিগত হিসাবে বর্ণনা করেছেন - তিনি জারম্যানকে শিল্পে শুরু করার কৃতিত্ব দিয়েছিলেন এবং বলেছিলেন যে তিনি তাঁর ক্যারিয়ারে সবচেয়ে বড় প্রভাবিত ছিলেন।

জারম্যানের একজন দীর্ঘকালীন বন্ধু এবং সহযোগী টিলদা সুইটন, যারা প্রথমে তাদের সহায়তার জন্য আর্ট ফান্ডের কাছে গিয়েছিলেন, তিনিও তার স্বাক্ষর যুক্ত করার জন্য ব্যক্তিগত দর্শনে উপস্থিত ছিলেন।

ফিলিপস নিলামের ঘরে এই স্যুটটি  নিলাম করা হচ্ছে এবং ১১ মার্চ সন্ধ্যা ৫টায় নিলামের শেষ অবধি লন্ডনের ফিলিপস বার্কলে স্কয়ারের সামনের সংবর্ধনা অনুষ্ঠানে প্রদর্শিত হবে।

 

সুত্রঃ দ্য গার্ডিয়ান

অনুবাদ: মো. জাবীহ্‌ উল্লাহ


oranjee