ঢাকা, শনিবার, ১৯ সেপ্টেম্বর ২০২০ |

 
 
 
 

শীতে রূপচর্চার খুঁটিনাটিঃ নিজের যত্ন নিন কার্যকরী কিছু উপায়ে

গ্লোবালটিভিবিডি ১০:৪৪ পূর্বাহ্ণ, ডিসেম্বর ২৬, ২০১৯

ছবি- সংগৃহীত

নিজের সৌন্দর্যকে অন্যের কাছে তুলে ধরার জন্য একটু ফিটফাট  থাকা তো দরকার, তাই না? সকলেই নিজের চেহারাকে সবসময় সুন্দর রাখতে চান। সৌন্দর্য এমন একটি বিষয় যা ধরে রাখার জন্য রূপচর্চা আবশ্যক। যদি মনে করেন, ত্বক যেমন-তেমন মেকআপ করে ঢেকে রাখা যাবে, এটা একেবারে ভুল ধারণা। সামান্য যত্ন নিলেই চেহারা পরিপাটি, সতেজ আর আকর্ষণীয় হয়ে ওঠে। এই জন্য প্রয়োজন শুধু সৌন্দর্যের কিছু খুঁটিনাটি বিষয়ে সম্যক ধারণা।

শীতে ত্বকে ফুসকুড়ি, ব্রন, র‍্যাশের ঝামেলা বেড়ে যায়। এই সমস্যা সমাধানে কমলা, টমেটোর রস খুব উপকারী। তৈলাক্ত ত্বকের জন্য শসার রস বা শসা কুচি ব্যবহার করুন।

ত্বকের পরিচ্ছন্নতা বজায় রাখতে সপ্তাহে একদিন অন্তত স্ক্রাবিং করতে পারেন। এক্ষেত্রে প্রাকৃতিক উপায়ে তৈরি স্ক্রাবই বেশি ভালো। এক টেবিল চামচ দুধের সাথে আধা চা-চামচ লবণ মিশিয়ে মুখে লাগালে ত্বকের উজ্জ্বলতা বাড়ে। ময়েশ্চারাইজার লোশন ব্যবহার করতে না চাইলে মুখ ধোয়ার পর কয়েক ফোঁটা মধু পুরো মুখে লাগিয়ে দশ মিনিট রেখে ধুয়ে নিন। এতে ত্বক মসৃণ থাকবে। মাথার খুশকি কমাতে বিট সিদ্ধ পানিতে প্রতিদিন মাথা ম্যাসাজ করুন।

শীতকালে তিলের তেল গায়ে লাগাতে পারেন। তাতে হাত-পা ফাটা কমে যায়। কালোজিরা ঘিয়ের সাথে মিশিয়ে খেলে মুখের ত্বক উজ্বল ও ফর্সা হয়। উকুন হলে তুলসীপাতা বেটে রস করে নিন। রাতে ঘুমাবার আগে হালকা ম্যাসাজ করে চুলের গোড়ায় রসটা লাগিয়ে পাতলা কাপড় দিয়ে মাথা ঢেকে নিন। উকুন মরে যাবে। সকালে চুলে শ্যাম্পু করে নিন।

চা বানানোর পর সেটা ফেলে না দিয়ে তা আবার পানিতে ফুটিয়ে নিন। ২ চা-চামচ লেবুর রস এতে মিশিয়ে ছেঁকে নিন। প্রতিবার শ্যাম্পু করার পর সেই পানিতে চুল ধুয়ে ফেলুন। চুল ঝলমল করবে। খুশকির সমস্যা হলে ২ টেবিল চামচ দইয়ের সাথে কয়েক ফোঁটা মধু মিশিয়ে মাথায় লাগান। লাল পেঁয়াজ বাটা মাথায় নিয়মিত লাগালে নতুন চুল গজায় ও পেকে যাওয়া রোধ করে।

ত্বক বিশেষজ্ঞ ডা. সমরেশ হাজরা জানান, ত্বক সজীব রাখতে খাদ্যাভ্যাসে পরিবর্তন আনা জরুরি। তেলে ভাজা খাবার পরিহার করে মৌসুমি ফল, সবজি, সালাদ ও স্যুপ রাখতে হবে প্রতিদিনের খাদ্য তালিকায়। এ ছাড়া পর্যাপ্ত ঘুম আর বিশ্রাম তো লাগবেই।

আরকে/জেইউ


oranjee