ঢাকা, শনিবার, ১৯ সেপ্টেম্বর ২০২০ |

 
 
 
 

সৌদি আরবে বাংলাদেশী অপহরণ চক্রের তিন সদস্য গ্রেফতার

গ্লোবালটিভিবিডি ১:০৬ অপরাহ্ণ, জুলাই ১৫, ২০২০

ছবি: সংগৃহীত

সৌদি আরবে অপহরণ চক্রের ৩ বাংলাদেশী সদস্যকে গ্রেফতার করেছে পুলিশ। এই চক্রটি দীর্ঘদিন ধরে নানা কায়দায় প্রবাসী বাংলাদেশীদের অপহরণ করে বাংলাদেশে পরিবারের সঙ্গে যোগাযোগ করে বড় অংকের মুক্তিপণ আদায় করতো বলে জানা গেছে।

জানা যায়, কিছুদিন আগে তারা একজন প্রবাসী বাংলাদেশীকে অপহরণ করে আটকে রেখেছিলো এবং দেশে তাঁর পরিবারের সাথে যোগাযোগ করে বড় অংকের টাকা আদায় করে তারপরেই তাঁকে মুক্তি দেয়। মুক্তি প্রাপ্ত ঐ প্রবাসীর দেয়া তথ্যের ভিত্তিতে অপহরণকারী চক্রের এই তিনজন বাংলাদেশী সদস্যকে গ্রেফতার করে পুলিশ।

এই অপহরণকারী গ্রুপটি দীর্ঘদিন ধরেই সক্রিয় রয়েছে। নানান সময়ে তারা নিত্য নতুন ফন্দি করে বাংলাদেশীদের ফাঁদে ফেলে গোপন স্থানে আটকে রাখে। প্রচণ্ড শারীরিক নির্যাতন করে ভুক্তভোগীকে দেশে যোগাযোগ করতে বাধ্য করে। অপহৃতের পরিবারের সঙ্গে যোগাযোগ করে মোটা অংকের টাকা বিকাশের মাধ্যমে মুক্তিপণ হিসেবে আদায় করার খবর ইতোমধ্যে অনেকবার পাওয়া গেছে।

সৌদি আরবের অনেক শহরে এমন কিছু চক্র সংগঠিত হয়েছে।
তৈরি করেছে গ্যাং। যাদের কাজ মানুষকে অপহরণ করে গুম করে রাখা, অসহায় গৃহকর্মীদের নিয়ে দেহ ব্যবসা, নেশার যাবতীয় দ্রব্যাদি থেকে শুরু করে সব ধরনের অবৈধ কাজ করা।

বাংলাদেশ দূতাবাসে এই বিষয়ে অনেক অভিযোগ জমা পড়েছে। দূতাবাস সৌদি পুলিশের মাধ্যমে বিষয়টি নিয়ে কাজ করে আসছে অনেকদিন ধরে। তারই ধারাবাহিকতায় মাঝে মাঝে অপহরণ চক্রের সদস্যদের গ্রেফতার করতে সক্ষম হচ্ছে সৌদি পুলিশ।

এই চক্রটিতে বাংলাদেশী, ভারতীয় এমনকি সৌদি নাগরিকরাও জড়িত বলে বিভিন্ন অপহৃতের বক্তব্যে উঠে এসেছে অতীতে। চক্রটি বহুবার বিভিন্ন প্রতারণার মাধ্যমে নিরীহ বাংলাদেশী প্রবাসীদের অপহরণ করে জনমানবশূন্য স্থানে আটকে রাখতো এবং দেশে অবস্থান করা তার পরিবার থেকে মোটা অংকের টাকা আদায় করতো। অনেকদিন ধরেই এভাবে অপহরণকর্ম চালিয়ে আসছিলো তারা।

এই অপহরণ চক্রের ৩ জন বাংলাদেশী সদস্য ধরা পড়ায় চক্রের বাকিদেরও দ্রুত ধরা সম্ভব হবে বলে আশা করছেন সৌদিতে অবস্থান করা বাংলাদেশীরা।

ছবিঃ অপহরণকারী আবু হানিফা

এদিকে, অন্য এক খবরে রিয়াদ পুলিশের মুখপাত্র জানিয়েছে, মোটা অংকের নগদ অর্থসহ রিয়াদ পুলিশ ১৭ জনের একটি বাংলাদেশী জুয়ার চক্রকে গ্রেফতার করেছে।

আবু হানিফ নামে অপহরণকারী গ্রুপের মূল হোতা একজন এখন পলাতক রয়েছে। তাকে ধরিয়ে দিতে সৌদি প্রবাসীদের সহযোগিতা করার অনুরোধ করা হচ্ছে। সূত্রঃ ফ্রান্স বাংলা

জেইউ


oranjee