ঢাকা, বুধবার, ১৪ এপ্রিল ২০২১ |

 
 
 
 

আরেকদফা বেড়েছে ভোজ্য তেলের দাম

গ্লোবালটিভিবিডি ৬:৪৪ অপরাহ্ণ, মার্চ ১৫, ২০২১

ফাইল ছবি

আরেকদফা বেড়েছে ভোজ্য তেলের দাম। খুচরা পর্যায়ে প্যাকেট বা বোতলজাত প্রতি লিটার সয়াবিন তেলের নতুন দাম ধরা হয়েছে ১৩৯ টাকা। মিল গেইটে এই দাম ১২৭ টাকা, আর ডিলার পর্যায়ে ১৩১ টাকা। এছাড়া খোলা সয়াবিন তেলের দাম মিল গেটে ১১৩ টাকা লিটার।

আজ সোমবার (১৫ মার্চ) বাণিজ্য মন্ত্রণালয়ের অত্যাবশ্যকীয় পণ্য বিপণন ও পরিবেশক বিষয়ক জাতীয় কমিটির নিরীক্ষা শেষে ভোজ্য তেলের নতুন দাম নির্ধারণ করা হয়।

মন্ত্রণালয়ের এক বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়। এতে বলা হয়, সয়াবিন তেলের ৫ লিটারের বোতলের দাম ৬২৫ টাকা থেকে বাড়িয়ে ৬৬০ টাকা নির্ধারণ করা হয়েছে। পণ্যটি মিল গেটে বিক্রি হবে ৬২০ টাকায় এবং ডিলার পর্যায়ে ৬৪০ টাকা।

এছাড়া প্রতি লিটার খোলা পাম তেলের নতুন দাম নির্ধারণ করা হয়েছে মিল গেটে ১০৪ টাকা, ডিলার পর্যায়ে ১০৬ টাকা এবং খুচরা ১০৯ টাকা।

গত ১৭ ফেব্রুয়ারি প্রতি লিটার বোতলজাত সয়াবিন তেলের দাম মিল গেইটে ১২৩ টাকা, পরিবেশক পর্যায়ে ১২৭ টাকা এবং খুচরা ১৩৫ টাকা নির্ধারণ করা হয়। এক মাসের মধ্যে সয়াবিন তেলের দাম দ্বিতীয় দফা বাড়লো।

বাণিজ্য মন্ত্রণালয় জানায়, আন্তর্জাতিক বাজারে মূল্য বৃদ্ধির কারণে এ সিদ্ধান্ত নিয়েছে সরকার। সেই সাথে আন্তর্জাতিক বাজারের সাথে দেশের পরিশোধনকারী মিল ও ভোক্তাদের স্বার্থ বিবেচনা করা হয়েছে বলেও জানায় বাণিজ্য মন্ত্রণালয়।

এমএস/জেইউ 


oranjee