ঢাকা, শনিবার, ২৭ ফেব্রুয়ারি ২০২১ |

 
 
 
 

চিনিকল বিক্রির প্রতিবাদে সারাদেশে বিক্ষোভ

গ্লোবালটিভিবিডি ১০:৪৯ পূর্বাহ্ণ, অক্টোবর ০৮, ২০২০

ছবিঃ সংগৃহীত

সরকারি চিনিকলের অবসরপ্রাপ্ত শ্রমিক-কর্মচারীদের গ্র্যাচুইটি, আখ চাষী ও শ্রমিক-কর্মচারীদের পাওনা পরিশোধ এবং আখের মূল্য বাড়ানোসহ পাঁচ দফা দাবিতে দেশের বিভিন্ন স্থানে বুধবার বিক্ষোভ মিছিল ও মানববন্ধন কর্মসূচি পালিত হয়েছে।

নাটোরে বিক্ষোভ মিছিল ও মানববন্ধন করেছেন জাতীয় শ্রমিক ফেডারেশন ও নাটোর চিনিকল আখ চাষী সমিতি। সকালে বিক্ষোভ মিছিল নিয়ে কানাইখালী পুরনো বাসস্ট্যান্ড এলাকায় তাঁরা সমবেত হন। পরে তাঁরা জেলা প্রশাসক বরাবর একটি স্মারকলিপি পেশ করেন।

দেশের আটটি চিনিকল বন্ধ করে দেয়া বা বেসরকারি খাতে ছেড়ে দেয়ার সিদ্ধান্ত বাতিলের দাবিতে বাংলাদেশের ওয়ার্কার্স পার্টি মানববন্ধন ও বিক্ষোভ কর্মসূচি পালন করেছে। দুপুরে গোবিন্দগঞ্জ-মহিমাগঞ্জ সড়কে চিনিকলের প্রধান ফটক এলাকায় এ কর্মসূচিতে নারী-পুরুষসহ বিভিন্ন শ্রেণী-পেশার মানুষ অংশ নেন। শেষে রংপুর চিনিকলের এমডির কাছে একটি স্মারকলিপি পেশ করা হয়।

নড়াইলে শিল্পকলা একাডেমি চত্বর থেকে একটি বিক্ষোভ মিছিল শুরু হয়ে জেলা প্রশাসক অফিস চত্বরে ঘেরাও কর্মসূচি পালিত হয়। পরে জেলা প্রশাসকের কাছে স্মারকলিপি দেয়া হয়।

ঢাকা-খুলনা মহাসড়কের ফরিদপুরের মধুখালী রেলগেট এলাকায় মানববন্ধনে বক্তারা বলেন, সাত বছর আগে অবসরে গেলেও মিলের তিন শতাধিক শ্রমিক ও কর্মচারীর গ্র্যাচুইটি, ২০১৫ সালে মজুরি কমিশনের বকেয়া ও প্রভিডেন্ট ফান্ডের টাকা আজ পর্যন্ত তাঁরা পাননি। একাধিকবার চিনিকল কর্তৃপক্ষের কাছে আবেদন করেও প্রতিকার মেলেনি।

এএইচ/জেইউ


oranjee