ঢাকা, বৃহস্পতিবার, ৯ জুলাই ২০২০ | ২৫ আষাঢ় ১৪২৭

 
 
 
 

মোংলায় মার্কেট খোলা ভোর ৬টা থেকে সকাল ৮টা পর্যন্ত

গ্লোবালটিভিবিডি ১০:৫৪ পূর্বাহ্ণ, মে ১৭, ২০২০

ছবি: সংগৃহীত

মোঃ এনামুল হক, মোংলা প্রতিনিধি: করোনা পরিস্থিতিতে দীর্ঘদিন ধরে মোংলার দোকান-পাট বন্ধ থাকায় ব্যবসায়ীদের আর্থিক বিষয়টি চিন্তা করে এবং আসন্ন ঈদকে সামনে রেখে বিকেল চারটা পর্যন্ত দোকানপাট খোলা রেখে বেচা-কেনার জন্য স্থানীয় প্রশাসনের পক্ষ থেকে সিদ্ধান্ত দেয়া হয়েছিল। তবে এখন পূর্বের সময় পরিবর্তন করে ভোর ৬টা থেকে সকাল ৮টা পর্যন্ত সময় বেঁধে দেয়া হয়েছে।

করোনাভাইরাসের সংক্রমণ রোধে প্রশাসনের পক্ষ থেকে যে সকল বিধি-নিষেধ আরোপ করা হয়েছিল তা মোটেই মানা হচ্ছিল না। প্রশাসনের সিদ্ধান্ত অনুযায়ী দোকানের সামনে হাত ধোয়ার ব্যবস্থা রাখা এবং সামাজিক দূরত্ব বজায় রেখে বেচা-কেনার কথা থাকলেও তা মানতে দেখা যায়নি দোকানী ও ক্রেতাদের। বিশেষ করে নারী ও শিশুদের ভিড়ই করোনা সংক্রণের ঝুঁকির আশংকায় ফেলেছে। বাজারের দোকানগুলোতে দেখা গেছে মহিলাদের গাদাগাদি করে কেনাকাটা করতে। বাজারে আসা নারী ও তাদের সাথে আনা শিশুদের কারো মুখেই নেই মাস্ক, হাত ধোয়ার বালাই নেই, নেই সামাজিক দূরত্ব মানার বিধি-নিষেধও।

বাজারের দোকান-পাটগুলোতে গত কয়েকদিন ধরে স্থানীয় প্রশাসন কঠোর নজরদারী করলেও তাতে কোন কাজ হয়নি। অনেককে নগদ জরিমানাসহ সতর্ক করা হলেও তাতে ফলাফল ছিল শূন্য। তাই শনিবার ব্যবসায়ীদের আবারো সতর্ক করে দিয়ে পূর্বের দোকান খোলার সময় পরিবর্তন করে দিয়ে ভোর ৬টা থেকে সকাল ৮টা পর্যন্ত সময় বেঁধে দেয়া হয়েছে। প্রশাসনের বেঁধে দেয়া এই সময়ের মধ্যেই দোকান খোলা রাখা ও কেনা বেচা করার নতুন নিদের্শনা দেয়া হয়েছে। তবে কাঁচা, মুদি, মাছ, মাংস, ওষুধ ও গ্যাসের দোকান আগের নিয়মেই খোলা থাকবে। কেউ এ নিয়মের বাইরে গেলে তার বিরুদ্ধে কঠোর আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে বলে জানিয়েছেন উপজেলা নিবার্হী অফিসার মো: রাহাত মান্নান।

উপজেলা নিবার্হী অফিসার বলেন, রবিবার থেকে এ নির্দেশনা কার্যকর হবে।

/জেইউ


oranjee