ঢাকা, মঙ্গলবার, ২৮ জানুয়ারি ২০২০ | ১৪ মাঘ ১৪২৬

 
 
 
 

জানেন কি, জাপানিরা কেন রাস্তার বাম দিক দিয়ে গাড়ি চালায়?

গ্লোবালটিভিবিডি ৮:১৩ অপরাহ্ণ, ডিসেম্বর ০৪, ২০১৯

বিশ্বের বেশিরভাগ দেশই রাস্তার ডানদিকে গাড়ি চালায় কিন্তু ৩৫ শতাংশ দেশ এখনো বামদিকে চালাতে পছন্দ করে। জাপান তাদের অন্যতম। এর পেছনের কারণটি হচ্ছে মূলত ব্রিটিশদের সঙ্গে জাতিগত ঐতিহাসিক সংযোগ। তবে জেনে রাখা দরকার, জাপান কখনই ব্রিটিশ সাম্রাজ্যের অংশ ছিল না। তাহলে কেনইবা বামে চালানো হয়? সামুরাই ও ট্রেন যোগাযোগ ব্যবস্থার সাথে এর আসলে অনেক কিছুই জড়িত।

সামুরাই প্রভাব
জাপানের এডো সময়কালের (১৬০৩-১৮৬৮) কথা। তখনো গাড়ি আবিষ্কার হয়নি। দেশটির রাস্তায় পথচারীরা কোন পাশ ধরে চলবে সে সম্পর্কে তখনই বেশ কয়েকটি কঠোর নিয়ম অনুসরণ করা হত। রাস্তার বাম পাশ ধরেই চলার নিয়ম ছিলো। অবশ্য এর পিছনে একটি উদ্দেশ্য ছিল যা সামুরাইদের চলাচলের সুবিধার বিষয়টিকে কেন্দ্র করেই করা হয়। এসব সামুরাই ছিলো সামন্ত জাপানের শক্তিশালী সামরিক জাতির সদস্য। বিষয়টা এমন যে তখন জাপানের শহরগুলির মধ্য দিয়ে অনেকগুলো ফুটপাথ ছিলো যেগুলো বলতে গেলে চলাচলের জন্য তেমন চওড়া ছিলো না। আবার বেশিরভাগ সামুরাইরা তাঁদের তলোয়ার বাম কাঁধে রাখত যেন ডান হাত দিয়ে সহজেই তলোয়ার বের করে আনতে পারে। এই দুটি কারণ এক করার অর্থ হল সামুরাই তলোয়ারধারীরা যদি ফুটপাথের ডানদিকে চলার পথে পারাপার হতো তাহলে তাদের একজনের তলোয়ার অন্যজনেরটার সাথে আটকে যেতো যা বেশ সমস্যার বিষয় ছিলো। সামুরাই যুগ থেকে আজকের শিংকানসেন কাল পর্যন্ত এই বিষয়টা পরিস্কার বোঝা যায় যে, জাপানিরা অনেক ভেবে-চিন্তে তাদের এই পরিবহন শিল্পকে পরিচালনা করত।

রেল যোগাযোগ
আসা যাক দেশটির বিখ্যাত ট্রেন নেটওয়ার্কের কথায়। জাপান তাদের রেল যোগাযোগ অনেক বেশি পছন্দ করে এবং আজও এটাই অনেক জাপানিদের জন্য পরিবহনের প্রধান মাধ্যম । এডো যুগের পরে অর্থাৎ মেইজি আমলের (১৮৬৮-১৯১২) শুরুর দিকে, জাতির তলোয়ারবাজদের আর দরকার ছিলো না। তবে দরকার ছিল ট্রেন নেটওয়ার্কের। ১৮০০-এর দশকের মাঝামাঝি থেকে শেষ পর্যন্ত দেশটি অনুসন্ধান শুরু করে যে তারা কীভাবে সারা দেশে পণ্য এবং যাত্রীদের বহন করতে কার্যকর ট্রেন নেটওয়ার্ক স্থাপন করতে পারে। ফ্রান্স, মার্কিন যুক্তরাষ্ট্র এবং গ্রেট ব্রিটেন, সকলেই এই প্রকল্পে তাদের সহায়তার প্রস্তাব দিয়েছিল। তবে গ্রেট ব্রিটেনের সাথে দেশটির মধ্যকার বন্ধুত্বপূর্ণ সম্পর্কের কারণে জাপান তাদের সহায়তা নেয়ার সিদ্ধান্ত নিয়েছিলো। ব্রিটিশদের সহায়তা এবং প্রকৌশল পরামর্শে ১৮৭২ সালের মধ্যে জাপানের একটি কার্যকর ট্রেন ব্যবস্থা গড়ে উঠেছিল যার মধ্যে সবকিছু বামদিকে রাখার জন্য পরামর্শও অন্তর্ভুক্ত ছিল। সেটাই প্রয়োগ করা হয়েছিলো।

অনুবাদ : মো.জাবীহ্ উল্লাহ

জেইউ/এমএস


oranjee