ঢাকা, রবিবার, ১২ জুলাই ২০২০ | ২৮ আষাঢ় ১৪২৭

 
 
 
 

চসিক ও ৪ সংসদীয় আসনে ভোটের সিদ্ধান্ত সোমবার

গ্লোবালটিভিবিডি ৬:১০ অপরাহ্ণ, মে ৩১, ২০২০

ফাইল ছবি

চট্টগ্রাম সিটি করপোরেশন (চসিক) ও দেশের ৪টি সংসদীয় শূন্য আসনে নির্বাচনের দিনক্ষণ পেরিয়ে যাচ্ছে। কিন্তু কখন এই নির্বাচনগুলো হবে তা কেউ বলতে পারছেন না। এ ব্যাপারে সোমবার আলোচনার জন্য বৈঠক ডেকেছে ইসি। বিকেল ৪ টায় প্রধান নির্বাচন কমিশনারের সভাপতিত্বে বৈঠকটি অনুষ্ঠিত হবে। এটি নির্বাচন কমিশনের ৬৩তম বৈঠক।

রোববার ইসি উপসচিব (সংস্থাপন-২) মো. শাহ আলম স্বাক্ষরিত এক চিঠিতে এ তথ্য জানানো হয়।

চিঠিতে বলা হয়, বৈঠকে আলোচনার জন্য ৬টি আলোচ্যসূচি রয়েছে। এগুলো হলো- ক. প্রতিনিধিত্ব আইন, ২০১০ এর খসড়া বিল অনুমোদন; খ. রাজনৈতিক দলের নিবন্ধন আইন প্রণয়ন; গ. নির্বাচন কমিশন কর্তৃক প্রণীত আইন বাংলা প্রণয়ন; ঘ. জাতীয় সংসদ ও স্থানীয় সরকার প্রতিষ্ঠানসমূহের স্থগিত নির্বাচনের ওপর আলোচনার ও সিদ্ধান্ত গ্রহণ; ঙ. সংসদীয় আসনের নির্ধারণ আইন ২০১০, এবং বিবিধ।

বগুড়া-১, যশোর-৬, পাবনা-৪ ও ঢাকা-৫ সংসদীয় আসন শূন্য। চট্টগ্রাম সিটির ভোট নিয়েও বৈঠক করা জরুরি। এর মধ্যে চট্টগ্রাম সিটি করপোরেশন নির্বাচন এবং বগুড়া-১, যশোর-৬ সংসদীয় আসনে নির্বাচন হওয়ার কথা ছিল ২৯ মার্চ। কিন্তু করোনা সংক্রমণ শুরু হওয়ার পর ব্যাপক সমালোচনার মুখে তা স্থগিত করে ইসি।

সংসদীয় আসন শূন্য হওয়ার ৯০ দিনের মধ্যে উপনির্বাচন করার সাংবিধানিক বাধ্যবাধকতা রয়েছে। কিন্তু করোনা ভাইরাসেরর কারণে বগুড়া-১, যশোর-৬ সংসদীয় আসনে সেটা মানা সম্ভব হয়নি। তবে সংবিধানে বলা আছে ‘দৈব-দুর্বিপাকের কারণে’ উপনির্বাচন করার জন্য আরও ৯০ দিন পাওয়া যাবে। নির্বাচন কমিশন এখন সেই সুযোগ নিচ্ছে। এরপরও করোনার কারণে নির্বাচন করতে না পারলে রাষ্ট্রপতির কাছে যাবে ইসি।

অন্যদিকে জুলাইয়ের মধ্যে চট্টগ্রাম সিটি করপোরেশনের নির্বাচন করার বাধ্যবাধকতা রয়েছে। তবে ঢাকা-৫, পাবনা-৪ শূন্য আসনে উপনির্বাচনে এখনও যথেষ্ট সময় আছে।

এমএস


oranjee