ঢাকা, শুক্রবার, ৫ মার্চ ২০২১ |

 
 
 
 

শহীদ মিনারে ৫ জনের বেশি প্রবেশ নয় : ডিএমপি

গ্লোবালটিভিবিডি ২:১৮ পূর্বাহ্ণ, ফেব্রুয়ারি ১৯, ২০২১

ফাইল ছবি

মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ঘিরে কেন্দ্রীয় শহীদ মিনার কেন্দ্রিক তিন স্তরের নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করেছে ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি)। পুলিশ কমিশনার মোহা. শফিকুল ইসলাম বলেছেন, সুনির্দিষ্ট কোনও হুমকি নেই। তারপরও জঙ্গি কার্যক্রমের ওপর কঠোর নজরদারি রাখা হবে।

বৃহস্পতিবার (১৮ ফেব্রুয়ারি) বিকেল সাড়ে ৩টায় কেন্দ্রীয় শহীদ মিনারে নিরাপত্তা ব্যবস্থা পরিদর্শন শেষে তিনি এসব কথা বলেন।

ডিএমপি কমিশনার বলেন, শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করতে দলগত বা প্রাতিষ্ঠানিক পর্যায়ে এবার সর্বোচ্চ পাঁচজন এবং ব্যক্তি পর্যায়ে দুজনের বেশি একসঙ্গে শহীদ মিনারে না আসার জন্য অনুরোধ করা হচ্ছে। এছাড়া মাস্ক ছাড়া প্রবেশ করতে দেওয়া হবে না।

সাংবাদিকদের প্রশ্নের জবাবে ডিএমপি প্রধান বলেন, মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ঘিরে সুনির্দিষ্ট কোনো হুমকি নেই। এরপরও জঙ্গি কার্যক্রমের ওপর কঠোর নজরদারি রাখা হয়েছে। নিরাপত্তা নিশ্চিত করতে তিন স্তরের ব্যবস্থা নেওয়া হয়েছে বলে জানান তিনি।

কমিশনার বলেন, এ বছর ভিন্ন একটি পরিবেশে একুশে ফেব্রুয়ারি পালিত হতে যাচ্ছে। করোনাভাইরাসের টিকা অনেকেই নিয়েছেন। এখনও নিচ্ছেন। টিকা প্রদান কার্যক্রম অব্যাহত আছে।

তিনি বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয় ও শহীদ মিনার এলাকায় যান চলাচল বরাবরের মতো এবারও নিয়ন্ত্রণ করা হবে। পুলিশের পাশাপাশি র্যা ব সদস্যরাও নিরাপত্তা ব্যবস্থায় থাকবেন। সিসি ক্যামেরায় মনিটরিং করা হবে শহীদ মিনার ও আশপাশ এলাকা। বোম ডিসপোজাল ইউনিট ও সোয়াটসহ অন্যান্য ইউনিটগুলো সতর্ক অবস্থায় থাকবে।

মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে ট্রাফিক ব্যবস্থার নির্দেশনা দিয়েছে ডিএমপি। শনিবার সন্ধ্যা ৬টা থেকে রোববার দুপুর ২টা পর্যন্ত জনসাধারণের চলাচল ও সব ধরনের যানবাহন নিয়ন্ত্রণের জন্য বলা হয়েছে।

পলাশী ক্রসিং, এসএম হল এবং জগন্নাথ হলের সামনের রাস্তা দিয়ে কেন্দ্রীয় শহীদ মিনারে প্রবেশ করতে হবে। শহীদ মিনার দিয়ে বের হওয়ার ক্ষেত্রে দোয়েল চত্বরের দিকের রাস্তা অথবা ঢাকা মেডিকেল কলেজের সামনের রাস্তা ব্যবহার করতে বলা হয়েছে। অন্য রাস্তা দিয়ে বের হওয়া যাবে না। এছাড়া বকশীবাজার-জাগন্নাথ হল ক্রসিং সড়ক, চাঁনখারপুল-রোমানা চত্বর ক্রসিং সড়ক, টিএসসি-শিববাড়ী মোড় ও ফুলার রোড বন্ধ থাকবে।

এমএস


oranjee