ঢাকা, সোমবার, ১৮ জানুয়ারি ২০২১ |

 
 
 
 

ঘুড়ি উৎসব আমাদের সংস্কৃতির অংশ : তথ্যমন্ত্রী

গ্লোবালটিভিবিডি ৫:৩৯ অপরাহ্ণ, জানুয়ারি ১৪, ২০২১

ফাইল ছবি

আকাশ সংস্কৃতির যুগে দেশীয় ঐতিহ্য ধরে রাখতে আবহমান বাংলার সংস্কৃতি ধারণ ও লালনের ওপর সর্বাধিক গুরুত্বারোপ করেছেন তথ্যমন্ত্রী ও আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ড. হাছান মাহমুদ।

আজ বৃহস্পতিবার দুপুরে রাজধানীতে গেন্ডারিয়ার ধুপখোলা মাঠে ঢাকা সাংবাদিক ফোরাম আয়োজিত ঘুড়ি উৎসবে প্রধান অতিথির বক্তৃতায় তিনি এ আহ্বান জানান।

তথ্যমন্ত্রী বলেন, ঘুড়ি উৎসব আমাদের সংস্কৃতির অংশ। দেশের ঐতিহ্য রক্ষায় আমাদের আবহমান বাংলার সংস্কৃতি ধরে রাখতে হবে। আকাশ সংস্কৃতির হিংস্র থাবায় অনেক সংস্কৃতি এখন হুমকির মুখে। আমাদের দেশে আগে বিয়ে-গায়ে হলুদসহ নানা অনুষ্ঠানে দেশের গানই গাওয়া হতো, আমাদের ছেলেমেয়েরা আবহমান বাংলার সাজসজ্জা নিয়েই হাজির হতো। কিন্তু এখন তা বদলে যাচ্ছে। আমাদের সংস্কৃতির ওপর এই আঘাত অত্যন্ত বেদনাদায়ক। নিজেদের সংস্কৃতিকে আমাদের ধরে রাখতে হবে।

তিনি বলেন, ঘুড়ি উৎসব পুরনো ঢাকার ঐতিহ্য তো বটেই, এটি পুরো বাংলাদেশের সংস্কৃতির অংশ। আমরা প্রায় সবাই ছোটবেলায় ঘুড়ি উড়িয়েছি। কিন্তু এখন আমাদের কিশোর- তরুণরা ঘুড়ি উড়াতে পারেনা জায়গার অভাবে। এই ঘুড়ি উড়ানোর যে কি আনন্দ-উত্তেজনা, যারা ঘুড়ি উড়াননি তারা বুঝতে পারবেন না।

তথ্যমন্ত্রী জানান, করোনা মহামারি আক্রান্ত পৃথিবীতে মাত্র যে ২২টি দেশে জিডিপি’র ধ্বনাত্মক প্রবৃদ্ধি হয়েছে তার মধ্যে বাংলাদেশ তৃতীয় এবং এশিয়ায় আমরা সবার ওপরে। এর অন্যতম প্রধান কারণ আমাদের মানুষগুলোর সংকট মোকাবিলায় সক্ষমতা এবং প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার বলিষ্ঠ নেতৃত্ব। সে কারণেই কোনো কাজ থেমে নেই, সবকিছু চলছে। আর সংস্কৃতি সবসময় সংকট মোকাবিলায় শক্তি হিসেবে কাজ করে।

এমএস/জেইউ 


oranjee