ঢাকা, বুধবার, ২৩ সেপ্টেম্বর ২০২০ |

 
 
 
 

রাজধানীতে ভুয়া কোম্পানির অফিসে অভিযান: আটক ৭

গ্লোবালটিভিবিডি ১১:৩২ পূর্বাহ্ণ, সেপ্টেম্বর ০৮, ২০২০

ফাইল ছবি

রাজধানীর ওয়ারী এ’ওয়ান হেলথ কেয়ার এবং এ’ওয়ান বাজার লিমিটেড নামে অনুমোদন বিহীন ভুয়া মাল্টি-লেভেল মার্কেটিং (এমএলএম) কোম্পানির অফিসে অভিযান চালিয়েছে র‌্যাব-৩।

সোমবার বিকাল ৪টা থেকে শুরু হওয়া এ অভিযানে র‌্যাবের নির্বাহী ম্যাজিস্ট্রেট পলাশ কুমার বসু নেতৃত্ব দেন। তিনি জানান, কোম্পানিটি ডাইরেক্টর নিয়োগ দেয়ার নাম করে এবং লবঙ্গ টি নামক বিএসটিআই অনুমোদন বিহীন নিম্নমানের একটি পণ্য বাজারজাতকরণের জন্য জেলা, উপজেলায় ডিলার ও সেলসম্যান নিয়োগের নামে প্রায় ৪০ হাজার গ্রাহকের কাছ থেকে ৫০ কোটি টাকা হাতিয়ে নিয়েছে। আর কে মিশন রোডের ৫ম তলার ওই অফিস থেকে অর্থ হাতিয়ে নেয়ার বিপুল পরিমাণ তথ্য প্রমাণাদিসহ কোম্পানিটির ব্যবস্থাপনা পরিচালক (এমডি) নুরুল ইসলাম, পরিচালক (অর্থ) ফেরদৌস খান, পরিচালক (প্রশাসন) রেজাউল করিম মিন্টু, পরিচালক (মানব সম্পদ) আবুল কালাম আজাদ, পরিচালক আসাদুল্যাহ দেওয়ান, পরিচালক আবদুস ছাত্তার ও জাহাঙ্গীর আলমকে গ্রেফতার করা হয়েছে।

র‌্যাব জানায়, নুরুল ইসলাম ২০১০ সাল থেকে প্রতারণা শুরু করে। প্রথমে পারফেক্ট গেটওয়ে নামে একটি ওয়েব ভিত্তিক প্রতিষ্ঠান খুলে লোভনীয় অফারের কথা বলে অনেকের কাছ থেকে বিপুল পরিমাণ টাকা হাতিয়ে নেয়। ২০১৫ সালে মগবাজারে চালু করে ‘এ ওয়ান’। এর কিছুদিন পর গত তিন বছর ধরে এ ওয়ান বাজার খুলে প্রতারণা চালিয়ে আসছিল। এরই মধ্যে ২৫ হাজার একাউন্ট খুলে কারও কাছ থেকে ৫, কারও কাছ থেকে ১০, কারও কাছ থেকে ২০ হাজার টাকার মূল্যমানের ৪৬১০০টি শেয়ার বিক্রি করে।

প্রাথমিক জিজ্ঞাসাবাদে গ্রেফতারকৃতরা জানিয়েছেন, দীর্ঘদিন ধরে এ-ওয়ান হেলথ কেয়ার এবং এ-ওয়ান বাজার লিমিটেড নামীয় প্রতিষ্ঠান ডেসটিনির মতো গ্রাহক সংগ্রহ করে মাল্টি-লেভেল মার্কেটিং (এমএলএম) ব্যবসা করে আসছে। অথচ তাদের এরকম ব্যবসার সরকার কর্তৃক কোনো অনুমোদন নেই। এমনকি তারা যে নামে প্রতিষ্ঠান খুলেছে আদৌ তার কোনো অস্তিত্ব নেই।

এএইচ/জেইউ


oranjee