ঢাকা, শনিবার, ১৯ সেপ্টেম্বর ২০২০ |

 
 
 
 

আগামী মাসেই স্বাভাবিক হচ্ছে ট্রেন চলাচল

গ্লোবালটিভিবিডি ৪:০৬ অপরাহ্ণ, আগস্ট ২৯, ২০২০

ফাইল ছবি

আগামী মাসেই পুরোপুরি স্বাভাবিক হচ্ছে ট্রেন চলাচল। করোনার কারণে বন্ধ থাকা সবগুলো ট্রেনই চলবে নিয়মিত। তিন দফায় এ পর্যন্ত চালু হয়েছে ৫০ জোড়া ট্রেন। ৫ সেপ্টেম্বর যুক্ত হচ্ছে আরও ৩৫টি। কিছুটা শিথিল হবে স্বাস্থ্যবিধিও। আর টিকেট পাওয়া যাবে কেবলমাত্র অনলাইনে।

ধীরে ধীরে ঘুরতে শুরু করেছে রেলের চাকা। করোনা সংক্রমণ রোধে ২৪ মার্চ দেশব্যাপি রেল যোগাযোগ বন্ধের পর ৩১ মে থেকে স্বল্প পরিসরে শুরু হয় ট্রেন চলাচল। বর্তমানে ৩১ জোড়া ঢাকা হতে ও ১৯ জোড়া ঢাকার বাইরে বিভিন্ন রুটে চলছে।

৫ সেপ্টেম্বর চালু হচ্ছে আরো ৩৫টি ট্রেন। ২২টি ঢাকাগামী ও ১৩টি বিভিন্ন রুটের ট্রেন।

রেলওয়ে সূত্র জানায়, যাত্রার ১০ দিন পূর্বে ট্রেনের অগ্রিম টিকেট ইস্যু করা হবে। ফেরত দেয়া যাবে না বিক্রিত টিকেট। দাঁড়িয়ে যাত্রী নেয়ার টিকেট বন্ধ থাকবে।

ঢাকা বিমানবন্দর, জয়দেবপুর ও নরসিংদী স্টেশনে আন্তঃনগর, কমিউটার ও মেইল ট্রেন এবং ভৈরব বাজার স্টেশনে কালনী এক্সপ্রেস ট্রেন যাত্রাবিরতি করবে ১০ সেপ্টেম্বর থেকে। কাউন্টারের পরিবর্তে সব টিকেট কিনতে হবে অনলাইনে। শুধুমাত্র যার নামে টিকেট তিনিই সেই টিকেটে ভ্রমণ করতে পারবেন।

সামাজিক ও শারিরীক দূরত্ব বজায় রাখতে এক সিট খালি রেখে মোট আসনের ৫০ ভাগ টিকেট বিক্রির নতুন নিয়ম বহাল থাকবে। তবে অন্যান্য স্বাস্থ্যবিধি কিছুটা শিথিল হবে।

এমএস/জেইউ


oranjee