ঢাকা, বুধবার, ২৯ জানুয়ারি ২০২০ | ১৪ মাঘ ১৪২৬

 
 
 
 

নিউইয়র্ক থেকে প্রিয় ক্যাম্পাসে

গ্লোবালটিভিবিডি ৮:২১ অপরাহ্ণ, জানুয়ারি ১৩, ২০২০

ফাইল ছবি

শনিবার অনুষ্ঠিত হয়ে গেল জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের প্রথম সমাবর্তন। পুরান ঢাকার ধূপখোলা মাঠে হাজারো প্রাণের স্পন্দনে মিলিত হয়েছে বিশ্ববিদ্যালয়ের সাবেক শিক্ষার্থীরা। দীর্ঘদিন পর প্রিয় ক্যাম্পাসে ফিরতে পেরে স্মৃতিকাতর হয়ে পড়েন তারা। বাংলাদেশের রাষ্ট্রপতি ও বিশ্ববিদ্যালয়ের আচার্য মো. আবদুল হামিদ তাদের হাতে সনদ তুলে দেন।

সমাবর্তনে অংশ নিতে সুদূর নিউইয়র্ক থেকে উড়ে এসেছেন মো. আশিকুল ইসলাম। যিনি জগন্নাথ বিশ্ববিদ্যালয় থেকে রসায়ন শাস্ত্রে স্নাতক ডিগ্রি (২০০১-২০০২ শিক্ষাবর্ষ) সম্পন্ন করেন।

এরপর পাড়ি দেন যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে। যুক্তরাষ্ট্রে অভিবাসী হয়ে চলে আসার পর তিনি সিটি কলেজ অব নিউইয়র্কে রসায়নশাস্ত্রে স্নাতকোত্তর পর্যায়ে পড়াশোনা করেন।

দীর্ঘদিন পর প্রাণের ক্যাম্পাসে ফিরতে পেরে দারুণ আবেগ তাড়িত হয়ে পড়েন আশিকুল ইসলাম। তিনি জানান, এই বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস তাঁর জীবনের সাথে ঘনিষ্ঠভাবে জড়িয়ে আছে। এই ক্যাম্পাস তার জীবনের অভিজ্ঞতাকে সমৃদ্ধ করেছে। যা পরবর্তীতে তার পথ চলায় পাথেয় হয়েছে।

আশিকুল ইসলামের জন্ম নোয়াখালীতে। বর্তমানে তিনি দুই সন্তানের জনক। নিউইয়র্ক সিটি পুলিশ ডিপার্টমেন্টের (NYPD) পুলিশ অফিসার হিসেবে কর্মরত। নোয়াখালীর অরুণ চন্দ্র উচ্চ বিদ্যালয় থেকে বিজ্ঞান বিভাগে পাঁচটি বিষয়ে লেটার মার্কসহ স্টারমার্কে এসএসসি পরীক্ষায় উত্তীর্ণ হন। এরপর নোয়াখালী সরকারি কলেজ থেকে এইচএসসি পরীক্ষায় বিজ্ঞান শাখায় প্রথম বিভাগে উত্তীর্ণ হয়ে পরবর্তীতে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে ভর্তি হন।

সমাবর্তন অনুষ্ঠানে তিনি আরো বলেছেন, ‘যুক্তরাষ্ট্রে অভিবাসী হয়ে আসার পর বিভিন্ন প্রতিকূলতার ভেতর দিয়ে যেতে হয়েছে। কিন্তু কখনো নিজের আত্মবিশ্বাস হারাইনি। আমি কাজের পাশাপাশি পড়াশোনা চালিয়ে যেতে থাকি। এক সময় DCAS এর অধীনে এগারটি সিভিল সার্ভিস পরীক্ষায় উত্তীর্ণ হই। পরবর্তীতে আমি NYPD-তে জয়েন করে বর্তমানে 70 precinct এ কর্মরত আছি।’

উল্লেখ্য আশিকুল ইসলাম নোয়াখালীর সদর উপজেলার মাইজদি বাজারের বিশিষ্ট ব্যবসায়ী আবুল কালাম আজাদ ও শাহানা বেগমের জ্যেষ্ঠপুত্র।

এমএস


oranjee