ঢাকা, রবিবার, ২৬ জানুয়ারি ২০২০ | ১২ মাঘ ১৪২৬

 
 
 
 

আজ ঢাকা বিশ্ববিদ্যালয়ের ৫২তম সমাবর্তন

গ্লোবালটিভিবিডি ১০:০৮ পূর্বাহ্ণ, ডিসেম্বর ০৯, ২০১৯

ফাইল ছবি

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ৫২তম সমাবর্তন অনুষ্ঠান আজ। দুপুর ১২টায় বিশ্ববিদ্যালয়ের শারীরিক শিক্ষা কেন্দ্রের কেন্দ্রীয় খেলার মাঠে এ সমাবর্তন অনুষ্ঠিত হবে। 

সমাবর্তনে সভাপতিত্ব করবেন চ্যান্সেলর রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ। সমাবর্তন বক্তা হিসেবে উপস্থিত থাকবেন জাপানের টোকিও বিশ্ববিদ্যালয়ের কসমিক রে রিসার্চ ইনস্টিটিউটের পরিচালক অধ্যাপক ড. তাকাকি কাজিতা। সমাবর্তনে তাকে সম্মানসূচক ডক্টর অব সায়েন্স ডিগ্রি প্রদান করা হবে। 

সমাবর্তন উপলক্ষে ইতোমধ্যে কালো গাউনে-টুপিতে গ্র্যাজুয়েটদের পদচারণায় মুখর হয়ে উঠেছে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস।

টিএসসি, অপরাজেয় বাংলা, কার্জন হল, কলাভবন, ব্যবসায় শিক্ষা অনুষদসহ ক্যাম্পাসের স্মৃতিবিজড়িত বিভিন্ন স্থানে ঘুরছেন গ্র্যাজুয়েটরা। সমাবর্তন ঘিরে শিক্ষার্থীদের মধ্যে বাঁধভাঙা উচ্ছ্বাস বিরাজ করছে।

রবিবার কেন্দ্রীয় খেলার মাঠে আয়োজিত মহড়ায় অংশ নেন উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান, কোষাধ্যক্ষ অধ্যাপক ড. মো. কামাল উদ্দীন, রেজিস্ট্রার মো. এনামউজ্জামান, সিনেট, সিন্ডিকেট ও একাডেমিক পরিষদের সদস্যগণ, বিভিন্ন অনুষদের ডিন এবং গ্র্যাজুয়েটবৃন্দ। 

সমাবর্তনে অংশ নিতে যাচ্ছে বিশ্ববিদ্যালয়ের পাঁচ হাজার ৩৮৭ জন শিক্ষার্থী। এর বাইরে উপাদানকল্প ও অধিভুক্ত কলেজসমূহের আরও ১৫ হাজার ৩৮৯ জন শিক্ষার্থী এ সমাবর্তন থেকে তাদের স্নাতক বা স্নাতকোত্তর ডিগ্রি নেবেন। এর মধ্যে অনুষ্ঠানে ৭৯জন কৃতী শিক্ষক, গবেষক ও শিক্ষার্থীকে ৯৮টি স্বর্ণপদক, ৫৭ জনকে পিএইচডি, ছয়জনকে ডিবিএ এবং ১৪ জনকে এমফিল ডিগ্রি প্রদান করা হবে।

অধিভুক্ত সাত কলেজের রেজিস্ট্রেশনকৃত গ্র্যাজুয়েটগণ ডিজিটাল প্রযুক্তির মাধ্যমে ঢাকা কলেজ ও ইডেন মহিলা কলেজ ভেন্যু থেকে সরাসরি সমাবর্তন অনুষ্ঠানে অংশ নেবেন। 

এএইচ/জে ইউ


oranjee

আরও খবর :