ঢাকা, রবিবার, ১১ এপ্রিল ২০২১ |

 
 
 
 

একুশে বইমেলায় আফরোজা মুন্নীর দু'টি বই

গ্লোবালটিভিবিডি ১১:৩৪ পূর্বাহ্ণ, ফেব্রুয়ারি ১৮, ২০২০

ছবি: গ্লোবাল টিভি

একুশে বইমেলায় কথাসাহিত্যিক আফরোজা মুন্নীর দু'টি বই পাওয়া যাচ্ছে। বই দু'টি হলো-ধূসর কন্যা (উপন্যাস, প্রথম খণ্ড) এবং ছিটমহলের দিনগুলি (প্রবন্ধ)।

আফরোজা মুন্নী জানান, বই দু'টির মধ্যে ‘ছিটমহলের দিনগুলি’র দ্বিতীয় সংস্করণ বের হয়েছে। নন্দিনী প্রকাশনী থেকে প্রকাশিত বইটিতে বাংলাদেশ-ভারতের মধ্যকার অমীমাংসিত কিছু ভূখণ্ড সম্পর্কে সরেজমিন তথ্য গল্পের মত করে বর্ণনা করা হয়েছে। বইটি অনুসন্ধিৎসু পাঠকের মনোযোগ আকর্ষণ করেছে। ছিটমহল নিয়ে সাধারণ মানুষের আগ্রহের শেষ নেই। যদিও আমাদের ছিটমহলবাসী আজ স্বাধীন হিসেবে স্বীকৃত। তাঁরা পেয়েছেন নাগরিকত্ব কিন্তু এ নিয়ে তাঁদের ত্যাগ, অপেক্ষা ও সংগ্রামের কাহিনী মানুষ জানতে চায়। সেই আগ্রহ নিবারণের ইচ্ছা থেকেই বইটি লেখা হয়েছে। বইটিতে ছিটমহলের কিছু দুর্লভ আলোকচিত্র সংযুক্ত করা হয়েছে।

‘ছিটমহলের দিনগুলি’ বইটি অবলম্বনে তথ্য মন্ত্রণালয়ের উদ্যোগে একটি তথ্য চিত্র নির্মিত হতে যাচ্ছে বলে জানালেন আফরোজা মুন্নী।

বইটির প্রচ্ছদ করেছেন মহিউদ্দিন আকবর। দাম ২৫০ টাকা ।

অমর প্রকাশনী থেকে আফরোজা মুন্নীর নতুন উপন্যাস ধূসর কন্যা (প্রথম খণ্ড) এর ষষ্ঠ সংস্করণ বেরিয়েছে এবারের বই মেলায়। বইটি সম্পর্কে মুন্নী বলেন, প্রতিটি মানুষের জীবনেই থাকে হরেক রকম গল্প। সেখানে সফলতা থাকে, আবার থাকে ব্যর্থতাও। ধূসর কন্যা সেরকম কিছু বাস্তব কাহিনী নিয়ে লেখা উপন্যাস।

এই বইটির প্রচ্ছদ করেছেন নাজুমনি। দাম ২৫০ টাকা।

এএইচ/জেইউ


oranjee