ঢাকা, শনিবার, ১০ এপ্রিল ২০২১ |

 
 
 
 

জাপা চেয়ারম্যান জি এম কাদেরের জন্মদিন আজ

গ্লোবালটিভিবিডি ১১:০০ পূর্বাহ্ণ, ফেব্রুয়ারি ২৪, ২০২১

ফাইল ছবি

জাতীয় পার্টির চেয়ারম্যান ও বিরোধীদলীয় উপনেতা গোলাম মোহাম্মদ কাদের এমপির ৭৩তম জন্মদিন আজ বুধবার। ১৯৪৮ সালের ২৪ ফ্রেব্রুয়ারি তাঁর জন্ম হয়।

তাঁর পিতার নাম মকবুল হোসেন ও মাতার নাম মজিদা খাতুন। শিক্ষাজীবনে কাদের মেকানিক্যালে স্নাতক ডিগ্রি অর্জন করেন। শিক্ষাজীবন শেষে তিনি নারায়ণগঞ্জ ডকইয়ার্ডে মেকানিক্যাল প্রকৌশলী হিসেবে যোগদানের মাধ্যমে কর্মজীবন শুরু করেন। পরবর্তীতে বাংলাদেশ টোবাকো কোম্পানি, ইরাকের কৃষি মন্ত্রণালয় ও যমুনা তেল কোম্পানিতে চাকুরী করেন।

সবশেষ বাংলাদেশ পেট্রোলিয়াম কর্পোরেশনে পরিচালক (পরিকল্পনা ও অপারেশন্স) থাকাকালীন চাকুরী থেকে পদত্যাগ করে রাজনীতিতে যুক্ত হন।

জিএম কাদের লালমনিরহাট-৩ আসন থেকে জাতীয় পার্টির মনোনয়নে জুন ১৯৯৬ সালে সপ্তম জাতীয় সংসদ নির্বাচনে প্রথমবারের মত সংসদ সদস্য নির্বাচিত হন। ২০০১ সালে অষ্টম জাতীয় সংসদ নির্বাচনে তিনি রংপুর-৩ আসন থেকে সংসদ সদস্য হন। ২০০৮ সালে নবম ও ২০১৮ সালে একাদশ জাতীয় সংসদ নির্বাচনে পুনরায় লালমনিরহাট-৩ আসন থেকে নির্বাচন করে জয়ী হন। তবে, ২০১৪ সালে দশম জাতীয় সংসদ নির্বাচনে অংশ নিয়ে পরাজিত হন।

২০০৯ সালে আওয়ামী লীগ সরকার গঠন করলে কাদের ৭ জানুয়ারি ২০০৯ তারিখে বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের মন্ত্রী হিসেবে দায়িত্ব পান। ৭ ডিসেম্বর ২০১১ সালে তাঁকে বাণিজ্য মন্ত্রণালয়ের মন্ত্রী হিসেবে দায়িত্ব দেয়া হয় এবং ১১ জানুয়ারি ২০১৪ সাল পর্যন্ত তিনি এ দায়িত্ব পালন করেন।

জিএম কাদেরের বড় ভাই সাবেক রাষ্ট্রপতি ও জাতীয় পার্টির চেয়ারম্যান হুসেইন মুহাম্মদ এরশাদ। এরশাদের স্ত্রী রওশন এরশাদ জাতীয় সংসদের বিরোধীদলীয় নেতা ও বর্তমানে জাতীয় পার্টির প্রধান পৃষ্ঠপোষক। এরশাদ ও কাদেরের বোন মেরিনা রহমান সাবেক সংসদ সদস্য, মেরিনার ছেলে আহসান আদেলুর রহমান নীলফামারী-৪ আসনের সংসদ সদস্য। মেরিনার মেয়ে জেবুন্নেসা রহমান বর্তমান মহাসচিব জিয়া উদ্দীন আহমেদ বাবলুর স্ত্রী।

হুসেইন মুহাম্মদ এরশাদের মৃত্যুর পর জি এম কাদের জাতীয় পার্টির চেয়ারম্যান হিসেবে নিযুক্ত হন।

এএইচ/জেইউ 


oranjee