ঢাকা, রবিবার, ১১ এপ্রিল ২০২১ |

 
 
 
 

আজ শহীদুল্লা কায়সারের ৯৪তম জন্মদিন

গ্লোবালটিভিবিডি ১:২৬ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ১৬, ২০২১

ফাইল ছবি

আজ শহীদ বুদ্ধিজীবী, প্রখ্যাত সাংবাদিক ও লেখক শহীদুল্লা কায়সারের ৯৪তম জন্মদিন। তিনি ১৯২৭ সালের ১৬ ফেব্রুয়ারি ফেনী জেলার মাজাপুর গ্রামে জন্ম গ্রহণ করেন। তাঁর পিতার নাম মাওলানা মোহাম্মদ হাবিবুল্লা এবং মায়ের নাম সৈয়দা খাতুন।

শহীদুল্লা কায়সার ১৯৪২ সালে প্রবেশিকা পরীক্ষায় উত্তীর্ণ হন। তারপর উচ্চতর শিক্ষার জন্য তিনি ভর্তি হন প্রেসিডেন্সি কলেজে৷ ১৯৪৬ সালে তিনি এখান থেকে অর্থনীতিতে অনার্সসহ বি.এ পাস করেন এবং অর্থনীতিতে এম.এ পড়ার জন্য কলকাতা বিশ্ববিদ্যালয়ে ভর্তি হন। একই সাথে তিনি ‘রিপন কলেজে’ আইন বিষয়ে পড়াশুনা শুরু করেন।

১৯৪৭ সালে দেশ বিভাগের পর তাঁর বাবা ঢাকায় চলে এলে তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ে অর্থনীতিতে এম.এ ভর্তি হন। তবে এ ডিগ্রি লাভ করার আগেই পড়াশোনার সমাপ্তি ঘটান।

শহীদুল্লা কায়সার ১৯৫৬ সালে ‘সাপ্তাহিক ইত্তেফাক’ পত্রিকায় যোগদানের মধ্য দিয়ে সাংবাদিকতায় যুক্ত হন। তিনি ১৯৫৮ সালে ‘দৈনিক সংবাদ’-এর সম্পাদকীয় বিভাগে যোগ দেন৷ একই বছরের ৭ অক্টোবর জেনারেল আইয়ুব খান কর্তৃক সামরিক আইন জারি করার পর ১৪ অক্টোবর তাঁকে গ্রেফতার করা হয় জননিরাপত্তা আইনে। তাঁকে ১৯৬২ সাল পর্যন্ত আটক রাখা হয়৷ মুক্তি লাভ করেই তিনি ‘দৈনিক সংবাদ’-এর সম্পাদকীয় বিভাগে আবারো যোগ দেন৷

বাম রাজনীতির সাথে সম্পৃক্ততার কারণে তিনি একাধিকবার কারাবরণ করেন। তিনি পূর্ব-পাকিস্তান কমিউনিস্ট পার্টির কেন্দ্রীয় কমিটির সদস্য ছিলেন। সারেং বৌ, সংশপ্তকসহ বহু কালজয়ী উপন্যাসের রচিয়তা তিনি। বাংলা সাহিত্যে অবদানের স্বীকৃতি স্বরূপ তিনি আদমজী সাহিত্য পুরষ্কার (১৯৬২), বাংলা একাডেমি পুরস্কার (১৯৬২), স্বাধীনতা পুরস্কার (১৯৯৮) লাভ করেন।

১৯৭১ সালের ১৪ ডিসেম্বর সন্ধ্যায় আলবদর বাহিনীর কয়েকজন সদস্য তাঁর ২৯ বি কে গাঙ্গুলী লেনের বাসা থেকে তাঁকে ধরে নিয়ে যায়। তারপর তিনি আর ফিরে আসেননি।

এএইচ/জেইউ 


oranjee