ঢাকা, শনিবার, ১০ এপ্রিল ২০২১ |

 
 
 
 

আজ জিয়াউর রহমানের ৮৫তম জন্মবার্ষিকী

গ্লোবালটিভিবিডি ১০:২০ পূর্বাহ্ণ, জানুয়ারি ১৯, ২০২১

ফাইল ছবি

বাংলাদেশ জাতীয়তাবাদী দল-বিএনপির প্রতিষ্ঠাতা চেয়ারম্যান ও সাবেক রাষ্ট্রপতি, মুক্তিযুদ্ধের অন্যতম সেক্টর কমান্ডার ও জেড ফোর্সের প্রধান জিয়াউর রহমান বীরউত্তমের ৮৫তম জন্মবার্ষিকী আজ। ১৯৩৬ সালের ১৯ জানুয়ারি বগুড়ার গাবতলী উপজেলার বাগবাড়ী গ্রামের সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন তিনি।

১৯৮১ সালের ৩০ মে গভীর রাতে চট্টগ্রাম সার্কিট হাউসে বিপথগামী কিছু সেনা সদস্যের গুলিতে নিহত হন রাষ্ট্রপতি জিয়াউর রহমান।

জিয়ার জন্মবার্ষিকী উপলক্ষে বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান ও মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর গতকাল বাণী দিয়েছেন। বাণীতে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, ‘শহীদ জিয়া ছিলেন আধিপত্যবাদ ও সম্প্রসারণবাদের আগ্রাসনের বিরুদ্ধে এক আপোসহীন রাষ্ট্রনায়ক। তাই সব ধরনের আধিপত্যকামী বৈদেশিক চাপ ও অশুভ প্রভাব বিস্তারের অপচেষ্টা অগ্রাহ্য করে স্বাধীন পররাষ্ট্রনীতি গ্রহণ করা ছিল শহীদ জিয়ার এক অবিস্মরণীয় অবদান। যার কারণে বাংলাদেশ আন্তর্জাতিক মর্যাদার আসনে সুপ্রতিষ্ঠিত হয়। তাই দেশবিরোধী ষড়যন্ত্রকারীরা নিজেদের নীলনকশা বাস্তবায়নের কাঁটা ভেবে জিয়াকে নির্মমভাবে হত্যা করে। কিন্তু তাঁর এই আত্মত্যাগে জনগণের মধ্যে গড়ে উঠেছে দেশবিরোধী চক্রান্তকারীদের বিরুদ্ধে এক ইস্পাতকঠিন গণ-ঐক্য। জিয়ার বাংলাদেশি জাতীয়তাবাদী দর্শনেই আমাদের জাতিসত্তার সঠিক স্বরূপটি ফুটে ওঠে যা আমাদের ভৌগোলিক জাতিসত্তার সুনির্দিষ্ট পরিচয় দান করে। জিয়ার জন্মদিনে তাঁর প্রদর্শিত পথেই আমরা আধিপত্যবাদের থাবা থেকে মুক্ত হব ও গণতন্ত্র ফিরে পাব। আর এর জন্য সর্বশক্তি দিয়ে খালেদা জিয়াকে মুক্ত করতে হবে।’

জিয়ার জন্মবার্ষিকী উপলক্ষে বিএনপি ও অঙ্গ সংগঠনের পক্ষ থেকে দুই দিনের কর্মসূচি নেয়া হয়েছে। আজ ঢাকাসহ দেশের প্রতিটি এলাকায় বিএনপি ও অঙ্গ সংগঠনের কার্যালয়ে দলীয় পতাকা উত্তোলন, রাজধানীর শেরে বাংলা নগরে জিয়ার সমাধিতে দলের নেতা-কর্মীরা ফাতেহা পাঠ ও পুষ্প অর্পণ করবেন। ইতিমধ্যেই পোস্টার প্রকাশ ও ক্রোড়পত্র প্রকাশ করা হয়েছে।
কেন্দ্রের পাশাপাশি সারা দেশের জেলা, মহানগর, উপজেলা, থানা, পৌরসভাসহ বিভিন্ন ইউনিটে জিয়াউর রহমানের জন্মবার্ষিকী পালন করা হবে।

বিএনপির দুই দিনের কর্মসূচির মধ্যে আরো রয়েছে, কেন্দ্রীয় বিএনপির উদ্যোগে ঢাকায় আজ বিকাল ৩টায় ভার্চুয়াল আলোচনা সভা, দলের বিভিন্ন অঙ্গ ও সহযোগী সংগঠনসহ পেশাজীবী সামাজিক-সাংস্কৃতিক সংগঠনের চিত্রাঙ্কন ও রচনা প্রতিযোগিতা, আলোকচিত্র প্রদর্শন এবং চিকিৎসকদের সংগঠনগুলোর ফ্রি মেডিকেল ক্যাম্পের আয়োজন। 'জাতীয়তাবাদী আইনজীবী ফোরাম' সুপ্রিম কোর্ট বার অডিটোরিয়ামে আগামীকাল বেলা ২টায় জিয়ার কর্মময় জীবনের বিভিন্ন দিক নিয়ে আলোচনা সভা করবে।

এএইচ/জেইউ 


oranjee