ঢাকা, বুধবার, ২০ অক্টোবর ২০২১ |

 
 
 
 

গীতিকার নজরুল ইসলাম বাবুর জন্মদিন আজ

গ্লোবালটিভিবিডি ৩:১৭ অপরাহ্ণ, জুলাই ১৮, ২০২১

ফাইল ছবি

জনপ্রিয় গীতিকার নজরুল ইসলাম বাবুর আজ জন্মদিন। ১৯৪৯ সালের এই দিনে জামালপুরের মাদারগঞ্জের চরনগরে নানাবাড়িতে জন্মগ্রহণ করেন তিনি।

তাঁর বাবার নাম বজলুল কাদের এবং মায়ের নাম রেজিয়া বেগম। ১৯৮৪ সালের ২৩ নভেম্বর তিনি শাহীন আক্তারকে বিয়ে করেন। তাঁদের দুই কন্যা সন্তান রয়েছে।

‘সব ক’টা জানালা খুলে দাও না’, ‘ডাকে পাখি/ খোল আঁখি/ দেখ সোনালী আকাশ/ বহে ভোরের বাতাস’-এমন অনেক অসাধারণ গানের শিল্পীর নাম সবাই জানলেও সিংহভাগ মানুষ জানেন না। এসব গানের রচয়িতার নাম নজরুল ইসলাম বাবু। বাবু শুধু গীতিকবিই নন; একজন বীর মুক্তিযোদ্ধাও।

১৯৭৩ সালে আশেক মাহমুদ কলেজ থেকে বিএসসি ডিগ্রী লাভ করেন এবং সেই বছরেই তিনি রেডিও বাংলাদেশ ও বাংলাদেশ টেলিভিশনে গীতিকার হিসাবে তালিকাভুক্ত হন। ১৯৭৮ সালে সুরকার শেখ সাদী খানের সাথে তিনি প্রথম চলচ্চিত্রে গান লিখতে শুরু করেন।

আঁখি মিলন, দুই পয়সার আলতা, মহানায়ক, প্রতিরোধ, উসিলা, পদ্মা মেঘনা যমুনা, প্রেমের প্রতিদান-এর মতো অনেক চলচ্চিত্রের জনপ্রিয় সব গান রচনা করেছেন বাবু। ১৯৯১ সালে ‘পদ্মা-মেঘনা-যমুনা’ চলচ্চিত্রের জন্য তিনি শ্রেষ্ঠ গীতিকার হিসাবে জাতীয় চলচ্চিত্র ও বাংলাদেশ প্রযোজক সমিতি থেকে পুরষ্কৃত হন।

১৯৮৬ সালে যৌথ প্রযোজনায় সমষ্টি চলচ্চিত্রের ব্যানারে একটি চলচ্চিত্র তৈরিতে হাত দেন বাবু। তিনি এ ছবির চিত্রনাট্য, সংলাপ ও গান রচনা করেছেন। ১৯৯০ সালের ১৪ সেপ্টেম্বর চিরতরে বিদায় নিয়ে চলে যান বাবু। একজন বীর মুক্তিযোদ্ধা হিসেবে মিরপুর শহীদ বুদ্ধিজীবী গোরস্থানে চিরনিদ্রায় শায়িত হন নজরুল ইসলাম বাবু।

নজরুল ইসলাম বাবুর লেখা দেশের গান ১১৩, আধুনিক গান ৫২ এবং ধর্মীয় গান ৯টি। এই তালিকার বাইরে হয়তো আরো কিছু গান রয়েছে।

এএইচ/জেইউ 


oranjee