ঢাকা, শুক্রবার, ১৮ সেপ্টেম্বর ২০২০ |

 
 
 
 

কবি ও গবেষক আবদুল মান্নান সৈয়দের ৭৮তম জন্মবার্ষিকী আজ

গ্লোবালটিভিবিডি ১১:৩৯ পূর্বাহ্ণ, আগস্ট ০৩, ২০২০

ফাইল ছবি

বাংলাদেশে ষাটের দশকে নতুন সাহিত্য আন্দোলনের অন্যতম পুরোধা ব্যক্তিত্ব, কবি, কথাশিল্পী, প্রাবন্ধিক ও গবেষক আবদুল মান্নান সৈয়দের ৭৮তম জন্মবার্ষিকী আজ। ১৯৪৩ সালের ৩ আগস্ট পশ্চিমবঙ্গের চব্বিশ পরগনায় জন্মগ্রহণ করেন তিনি।

সব্যসাচী লেখক মান্নান সৈয়দের প্রথম কাব্যগ্রন্থ 'জন্মান্ধ কবিতাগুচ্ছ'।

প্রথম গল্পগ্রন্থ 'সত্যের মতো বদমাশ' এবং প্রথম প্রবন্ধগ্রন্থ 'শুদ্ধতম কবি' সমকালীন সাহিত্য সমাজে ব্যাপক আলোড়ন সৃষ্টি করে। আবদুল মান্নান সৈয়দ মূলত কবি ও কথাশিল্পী হিসেবে যাত্রা শুরু করলেও পরবর্তী সময়ে জীবনানন্দ ও নজরুল গবেষক হিসেবে উভয় বাংলায় তিনি অসামান্য খ্যাতি অর্জন করেন। বিভিন্ন বিষয়ে তাঁর রচিত ও সম্পাদিত গ্রন্থের সংখ্যা শতাধিক।

সাহিত্যকর্মের স্বীকৃতিস্বরূপ তিনি বাংলা একাডেমি পুরস্কার ও একুশে পদক লাভ করেন। কর্মজীবনে তিনি দীর্ঘদিন সরকারি কলেজের বাংলা ভাষা ও সাহিত্যের অধ্যাপক, নজরুল ইনস্টিটিউটের নির্বাহী পরিচালক এবং নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের 'স্কলার ইন রেসিডেন্স' হিসেবে দায়িত্ব পালন করেন।

এ ছাড়া বিভিন্ন সময় তিনি 'শিল্পকলা', 'চারিত্র্য', 'জীবনানন্দ', 'এখন' নামে সাহিত্যপত্র সম্পাদনা করেছেন। মৃত্যুর পরও শিল্প-সাহিত্যের নানা বিষয়ে তাঁর গ্রন্থ প্রকাশিত হচ্ছে। ২০১০ সালের ৫ সেপ্টেম্বর ৬৭ বছর বয়সে হৃদরোগে আক্রান্ত হয়ে তিনি ইন্তেকাল করেন।

এএইচ/জেইউ


oranjee