ঢাকা, সোমবার, ১৮ জানুয়ারি ২০২১ |

 
 
 
 

কুকুর অপসারণের বিপক্ষে জয়ার রিট কার্যতালিকা থেকে বাদ

গ্লোবালটিভিবিডি ৩:০৫ অপরাহ্ণ, নভেম্বর ২৩, ২০২০

ফাইল ছবি

কুকুর অপসারণ বন্ধ করার নির্দেশ চেয়ে অভিনেত্রী জয়া আহসানের দায়ের করা একটি রিট কার্যতালিকা থেকে বাদ দিয়েছেন হাইকোর্ট।

অ্যাটর্নি জেনারেল এম এ আমিন উদ্দিন আদালতকে জানিয়েছেন, ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনে আপাতত কুকুর অপসারণের সিদ্ধান্ত নেই। যদি কখনও অপসারণের সিদ্ধান্ত নেয়া হয় তাহলে রিটকারী ও সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের সঙ্গে কথা বলে ব্যবস্থা নেয়া হবে। এরপর হাইকোর্ট কুকুর অপসারণ নিয়ে রিট মামলাটি কার্যতালিকা থেকে বাদ দেন।

সোমবার (২৩ নভেম্বর) বিচারপতি মো: আশফাকুল ইসলাম ও বিচারপতি মোহাম্মদ আলীর হাইকোর্ট বেঞ্চ এই আদেশ দেন।

আদালতে রিটের পক্ষে শুনানি করেন ব্যারিস্টার সাকিব মাহবুব। রাষ্ট্রপক্ষে শুনানি করেন অ্যাটর্নি জেনারেল এ এম আমিন উদ্দিন, ডেপুটি অ্যাটর্নি জেনারেল দেবাশিষ ভট্টাচার্য ও সহকারি অ্যাটর্নি জেনারেল নাসিম ইসলাম।

পরে ব্যারিস্টার সাকিব মাহবুব বলেন, আদালত বলেছেন, যেহেতু অ্যাটর্নি জেনারেল বলছেন সিটি করপোরেশন আপাতত কুকুর অপসারণ করছে না। তাই আমরা মামলাটি কার্যতালিকা থেকে বাদ দিচ্ছি। তবে রিটকারী চাইলে আবারও মামলাটি উপস্থাপন করতে পারবেন।

গত ১৭ সেপ্টেম্বর রাজধানী থেকে বেওয়ারিশ কুকুর স্থানান্তর করতে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) কার্যক্রম বন্ধের নির্দেশনা চেয়ে হাইকোর্টে রিট দায়ের করা হয়।

প্রাণী কল্যাণ সংগঠনের সভাপতি রুবাইয়া আহমেদ, পিপলস ফর অ্যানিম্যাল ওয়েলফেয়ারের চেয়ার‌ম্যান রাকিবুল হক এমিল ও অভিনেত্রী জয়া আহসান এ রিট আবেদন দায়ের করেন।

রিট আবেদনে কুকুর স্থানান্তর ও ডাম্প করার বিষয়ে ডিএসসিসির কার্যক্রমের বৈধতা প্রশ্নে রুল জারির আরজি জানানো হয়। রিটে ডিএসসিসিসহ সংশ্লিষ্টদের বিবাদী করা হয়েছে।

এএইচ/জেইউ 


oranjee