ঢাকা, শুক্রবার, ৫ মার্চ ২০২১ |

 
 
 
 

হবিগঞ্জ জেলা শিক্ষা অফিসের ছাদে সবুজের সমারোহ

গ্লোবালটিভিবিডি ২:২৩ অপরাহ্ণ, সেপ্টেম্বর ২৪, ২০২০

ছবি: গ্লোবাল টিভি

ফয়সল চৌধুরী, হবিগঞ্জ: হবিগঞ্জ জেলা শিক্ষা অফিসের ছাদে ফল, ফুল আর দেশীয় সবজিতে গড়ে উঠেছে দৃষ্টিনন্দন বাগান। জেলা শিক্ষা অফিসার (ভারপ্রাপ্ত) মোহাম্মদ রুহুল্লাহ অফিসের তৃতীয় তলার ছাদে গড়ে তুলেছেন এ ছাদ কৃষি বাগান।

তাঁর বাগানের টবে শোভা পাচ্ছে কমলা, আপেল, বারি-১ জাতের মাল্টা, আম, কামরাঙা, আঙ্গুর, থাই আমড়া, সফেদা, কদবেল, বেদানা, চেরীফল, থাই সেভেন পেয়ারা, ডালিম, ড্রাগন, লটকন, পুদিনা, আপেল কুল, সাদা এলাচ, নাশপাতি, লেবু, করলা, টমেটোসহ প্রায় ৭০ প্রজাতির ফল ও বিভিন্ন সবজি গাছ।

জেলা শিক্ষা অফিস সূত্রে জানা যায়, গত বছরের ৯ এপ্রিল মোহাম্মদ রুহুল্লাহ জেলা শিক্ষা অফিসার (ভারপ্রাপ্ত) হিসাবে যোগদান করেন। এরপরই তিনি শিক্ষা অফিসের তৃতীয় তলার ছাদে শখের বসে কৃষি বাগানটি গড়ে তোলেন। প্রথম দিকে মাল্টা, কমলা ও আমের চারা দিয়ে বাগান শুরু করেন। বছর শেষে বাগান থেকে মিষ্টি ও সুস্বাদু মাল্টা এবং আম পেয়েছেন। পর্যায়ক্রমে তিনি কামরাঙা, ডালিম, সফেদা, লেবু, জলপাই, পেয়ারা, বরই, আমড়াসহ বিভিন্ন প্রজাতির ফলের গাছ রোপণ করেন।

জেলা শিক্ষা অফিসার (ভারপ্রাপ্ত) মোহাম্মদ রুহুল্লাহ জানান, ছাদের ওপর সারিবদ্ধভাবে বড় ফুলের টবে মাটি ভরাট করে প্রতিটি টবে একটি করে ফলদ গাছ লাগানো হয়েছে। তিনি দীর্ঘদিন ধরে নিজস্ব অর্থায়নে এবং পরিচর্যায় এ ফলদ বাগান গড়ে তুলেছেন। অবসরে বাগানে সময় কাটান তিনি। এ কাজে তাঁকে সহযোগিতা করেন অফিসের সহকর্মীরা।

জেলা কৃষি অফিস জানায়, শহরে বসবাসরত মানুষ তাদের ভবনের ছাদে স্বল্প পরিসরে ফল ও সবজি উৎপাদন করে বিষমুক্ত ফল ও সবজি খেতে পারেন। নিজেদের চাহিদাও মিটবে পাশাপাশি বিক্রিও করতে পারবে। ছাদ কৃষিতে যে ধরনের সহযোগিতা লাগবে তা কৃষি বিভাগ দেবে।

এএইচ/জেইউ


oranjee