ঢাকা, বৃহস্পতিবার, ২৪ সেপ্টেম্বর ২০২০ |

 
 
 
 

হিরোশিমার চেয়ে ৩৩৩৩ গুণ শক্তিশালী বোমা বিস্ফোরণের ফুটেজ প্রকাশ রাশিয়ার

গ্লোবালটিভিবিডি ১১:২৪ পূর্বাহ্ণ, সেপ্টেম্বর ০২, ২০২০

ছবিঃ সংগৃহীত

সম্প্রতি রাশিয়ার রাষ্ট্রীয় পারমাণবিক শক্তি সংস্থা পরমাণু বোমা পরীক্ষার একটি ভিডিও ফুটেজ প্রকাশ করেছে যা এর আগে কখনও দেখা যায়নি।

আমরা জানি, মানবসভ্যতার ইতিহাসে এ পর্যন্ত সংঘটিত সর্ববৃহৎ এবং সবচেয়ে ভয়াবহ পরমাণু বোমা বিস্ফোরণ হিরোসিমা এবং নাগাসাকি। ১৯৪৫ সালের ৬ আগস্ট পৃথিবী দেখেছিল নির্মমতার এক চূড়ান্ত দৃশ্য। বিশ্বে প্রথমবারের মতো মানুষের উপর ফেলা হয় পারমাণবিক বোমা। পারমাণবিক বোমার ভয়াবহতা ছিল কল্পনাতীত। জাপানের হিরোশিমা শহরে সকাল সাড়ে ৮টায় যখন বোমারু বিমান থেকে ‘লিটল বয়’ নামের পারমাণবিক বোমাটি ফেলা হয় তখন এক মুহুর্তের মধ্যে লণ্ডভণ্ড হয়ে যায় গোটা শহর। জাপানের হিরোশিমা এবং নাগাসাকি শহরে ঘটে যাওয়া এই নির্মম অত্যাচারের ছবি গোটা দুনিয়ার কাছে অজানা নয়।

তারপরে কেটে গিয়েছে অনেকগুলো বছর। ধীরে-ধীরে স্বাভাবিক ছন্দে ফিরেছে এই দুই শহর। তবে জাপানের উপর মার্কিন যুক্তরাষ্ট্র যে বোমা ফেলেছিল তার চেয়েও শক্তিশালী পরমাণু বোমা রয়েছে বিশ্বের আরও এক অন্যতম শক্তিধর রাষ্ট্রের কাছে। শুনলে বা জানলে আপনিও অবাক হবেন যে, হিরোসিমা শহরে যে হাইড্রোজেন পরমাণু বোমার বিস্ফোরণ ঘটানো হয়েছিল তার থেকেও ৩,৩৩৩ গুন শক্তিশালী হাইড্রোজেন বোমা রয়েছে রাশিয়ার কাছে।

শুধু তাই নয়, দ্বিতীয় বিশ্বযুদ্ধ শেষের পর ১৯৬১ সালে রাশিয়া এই পরমাণু বোমার শক্তি পরীক্ষার জন্য বিস্ফোরণও ঘটিয়েছিল। তবে তা কোনও মানবজাতির ক্ষতি না করেই। সম্প্রতি রাশিয়ার রাষ্ট্রীয় পারমাণবিক শক্তি সংস্থা এই পরমাণু বোমা পরীক্ষার একটি ভিডিও ফুটেজ প্রকাশ করেছে যা এর আগে কখনও দেখা যায়নি। এটি ১৯৬১ সালে একটি ৫০ মেগাটন থার্মোনিউক্লিয়ার বোমার বিস্ফোরণ ঘটায়।

সে সময় রাশিয়ার জার আর্কটিক সার্কেলের একটি দ্বীপের উপরে ১৩,০০০ ফুট দূরে বোমাটির বিস্ফোরণ ঘটায়। এক রুশ চিএ সাংবাদিকের ক্যামেরায় ধরা পড়েছিল সেই বিস্ফোরণের তীব্রতার ছবি। কয়েকশো মাইল দূরে সোভিয়েত ক্যামেরা ম্যানরা সেই বিস্ফোরণের ছবি তুলে ধরেছিল। ৪০ সেকেন্ডের একটি ভিডিওতে আরও দেখা গিয়েছে, বিস্ফোরিত হাইড্রোজেনের বলয়ের বিষাক্ত ধোঁয়া মাশরুমের মত কুন্ডলী পাকিয়ে প্রায় ২১৩,০০০ ফুট উচ্চতায় প্রসারিত হয়ে গিয়েছে। আর এটি ছিল একটি যাত্রী বিমানের উচ্চতার চেয়েও ছয়গুণ বেশি।

আর এই বোমাটি এখন পর্যন্ত তৈরি করা সবচেয়ে শক্তিশালী পারমাণবিক বোমা। এর ডিভাইসটি ছিল আমেরিকার ১৫ মেগাটনের ক্যাসেল ব্র্যাভো বোমার চেয়েও শক্তিশালী। যদিও ৭৫ বছর আগে ঘটে যাওয়া ভয়ংকর সেই দিনের পুনরাবৃত্তি বর্তমানে পৃথিবীর কোনও দেশই চায় না। সূত্রঃ কলকাতা ২৪*৭

জেইউ


oranjee