ঢাকা, বুধবার, ১৪ এপ্রিল ২০২১ |

 
 
 
 

‘দেবদাস’ সিনেমার প্রযোজক কামরুল হাসান খান মারা গেছেন

গ্লোবালটিভিবিডি ১:৪৮ অপরাহ্ণ, এপ্রিল ০১, ২০২১

ফাইল ছবি

‘দেবদাস’ সিনেমার প্রযোজক কামরুল হাসান খান মারা গেছেন। আজ (১ এপ্রিল) সকালে রাজধানীর একটি হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি। তাঁর ছোট ভাই বদরুল হাসান খান ঝন্টু বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি জানান, গত ১৭ মার্চ থেকে তিনি খুব ক্রিটিক্যাল অবস্থায় ছিলেন। অনেক গণমাধ্যমে খবরও প্রকাশ পায় যে, কামরুল হাসান খান মারা গেছেন। পরে পরিবার থেকে জানানো হয় যে, তিনি আইসিইউতে রয়েছেন। তবে আজ ভোরে চিরবিদায় নিয়ে চলে গেলেন এই চলচ্চিত্রের শুভাকাঙ্ক্ষী।

বদরুল হাসান ঝন্টু বলেন, পারিবারিকভাবে জানাজা শেষে কিশোরগঞ্জের কুলিয়ারচরে গ্রামের বাড়িতে আমাদের নিজস্ব কবরস্থানে তাঁকে দাফন করা হবে।

প্রসঙ্গত, শরৎচন্দ্র চট্টোপাধ্যায়ের সাড়া জাগানো উপন্যাস ‘দেবদাস’ নিয়ে ভারত ও বাংলাদেশে একাধিক চলচ্চিত্র নির্মিত হয়েছে। তবে বাংলাদেশে প্রথমবারের মতো ‘দেবদাস’ উপন্যাসকে রূপালি পর্দায় নিয়ে আসেন চাষী নজরুল ইসলাম। বুলবুল আহমেদ ও কবরী অভিনীত ১৯৮২ সালে মুক্তি পাওয়া সেই চলচ্চিত্রটি দারুণ সাড়া ফেলেন।

আর সেই চলচ্চিত্রের প্রযোজক ছিলেন কামরুল হাসান খান। কামরুল হাসান খান প্রযোজিত ‘প্রতিরোধ’ চলচ্চিত্রের মাধ্যমে বাংলাদেশে প্রথম প্লেব্যাক করেন ভারতের কুমার শানু। মানবেন্দ্র, সাবিনা ইয়াসমিন, হৈমন্তী শুক্লাসহ বরেণ্য শিল্পীরাও তার চলচ্চিত্রে প্লেব্যাক করেছেন।

মুক্তিযুদ্ধ ও জনসেবায় কামরুল হাসান খানের অবদান স্মরণীয়। ঢাকা কলেজ ও ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে পড়াশোনা শেষ করে তিনি সংস্কৃতি ও ক্রীড়া জগতের পৃষ্ঠপোষকতা শুরু করেন। কামরুল হাসান খান সংস্কৃতি অঙ্গনে “ফরিদ ভাই” বলে পরিচিত ছিলেন। সংস্কৃতি ও ক্রীড়া জগতের পৃষ্ঠপোষকতায় তিনি ছিলেন অনন্য। তিনি ১৯৬৭ সাল থেকে শান্তিনগর ক্লাবের দায়িত্ব গ্রহণ করেন এবং বিভিন্ন উন্নয়নে অংশ নেন। তিনি বহুমুখী ক্রীড়া ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজক ও উদ্যোক্তা ছিলেন।

কামরুল হাসান খান কিশোরগঞ্জের প্রাক্তন এমপি এ কে এম শামসুল হক গোলাপ মিয়া ও বর্তমান রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ-এর ভাগিনা।

এএইচ/জেইউ 


oranjee