ঢাকা, মঙ্গলবার, ১১ আগস্ট ২০২০ |

 
 
 
 

আশরাফুলের ৩৬তম জন্মদিন আজ

গ্লোবালটিভিবিডি ৪:৩২ অপরাহ্ণ, জুলাই ০৭, ২০২০

ছবি- সংগৃহীত

বাংলাদেশের ক্রিকেটের এক সময়কার বড় তারকা। যার হাত ধরে একাধিক সাফল্য পেয়েছিল টাইগাররা। শুধু তাই নয়, সাবেক এ ব্যাটসম্যানের কারণে লাল-সবুজ প্রতিনিধিরা পরাশক্তি হিসেবে নিজেদের জানান দেন। আজ সেই মোহাম্মদ আশরাফুলের জন্মদিন। ৭ জুলাই ১৯৮৪ সালে ঢাকায় জন্মগ্রহণ করেছিলেন তিনি। বয়স ৩৬। তারপরও আন্তর্জাতিক ক্রিকেট খেলার স্বপ্ন এখনও দেখেন তিনি। জন্মদিনে আশরাফুলের এই স্বপ্নপূরণের জন্য শুভকামনা।

৬১ টেস্টে ২ হাজার ৭৩৭ রান। ছয়টি শতক ও আটটি অর্ধশতক। ১৭৭ ওয়ানডেতে ৩ হাজার ৪৬৮ রান। তিন শতকের বিপরীতে অর্ধশতক ২০টি। ২৩টি টি-টোয়েন্টিতে দু'টি অর্ধশতকসহ মোট রানের সংখ্যা ৪৫০।

এতক্ষণে ভক্তদের বোঝা আর বাকি নেই, পরিসংখ্যানটা মোহাম্মদ আশরাফুলের। মঙ্গলবার ৭ জুলাই ৩৬তম জন্মদিন পালন করছেন টাইগারদের সাবেক এই অধিনায়ক।

১৯ বছর আগে ২০০১ সালে শ্রীলঙ্কার বিপক্ষে ম্যাচ দিয়ে আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক করেন এই ব্যাটসম্যান। কলম্বোতে টেস্ট ম্যাচের দ্বিতীয় ইনিংসে তুলে নেন শতক যা বিশ্বক্রিকেটে এখন পর্যন্ত সর্বকনিষ্ঠ টেস্ট সেঞ্চুরিয়ানের রেকর্ড। মাত্র ১৭ বছর ৬১ দিনে তিনি এই মাইলফলক স্পর্শ করেন। ইতিহাস গড়ার দিনে ১১৪ রান খেলে ফিরেছিলেন অ্যাশ খ্যাত এই ডান-হাতি ব্যাটসম্যান।

২০১৩ সালে বাংলাদেশ প্রিমিয়ার লিগে (বিপিএল) স্পট ফিক্সিংয়ের দায়ে ক্রিকেট থেকে নিষিদ্ধ হন আশরাফুল। সব শেষ টেস্ট, ওয়ানডে ও টি-টোয়েন্টি খেলেছিলেন সে বছরই। ২০১৮ সালে নিষেধাজ্ঞা শেষে ক্রিকেটে ফিরেছেন ঠিকই যদিও এখনও স্বপ্ন দেখেন জাতীয় দলে ফেরার।

আরকে/জেইউ


oranjee