ঢাকা, শনিবার, ৪ এপ্রিল ২০২০ | ১২ চৈত্র ১৪২৬

 
 
 
 

চলে গেলেন ‘বেদের মেয়ে জোসনা’র প্রযোজক মতিউর পানু

গ্লোবালটিভিবিডি ১০:২৬ পূর্বাহ্ণ, মার্চ ২৫, ২০২০

ছবি- সংগৃহীত

বাংলাদেশের চলচ্চিত্রের ইতিহাসে সর্বোচ্চ ব্যবসাসফল ছবি ‘বেদের মেয়ে জোসনা’র অন্যতম প্রযোজক মতিউর রহমান পানু আর নেই। মঙ্গলবার (২৪ মার্চ) রাত সোয়া ১১টার দিকে তিনি উত্তরার নিজ বাসায় মারা যান (ইন্নালিল্লাহি ওয়া ইন্নাহ ইলাহি রাজিউন)।

বিষয়টি নিশ্চিত করে প্রযোজক পরিবেশক সমিতির সভাপতি খোরশেদ আলম খসরু বলেন, ‘পানু ভাই অনেকদিন যাবৎ বার্ধক্যজনিত রোগে ভুগছিলেন। মঙ্গলবার (২৪ মার্চ) রাতে উত্তরায় নিজ বাসায় তিনি মারা যান।’

খসরু আরও জানান, আনুষ্ঠানিকতার ব্যাপারে পরিবার থেকে এখনও কোনো সিদ্ধান্ত হয়নি। তবে আমরা যোগাযোগ রাখছি। বন্ধু আব্বাস উল্লাহর সাথে ‘বেদের মেয়ে জোসনা’ ছবিটি প্রযোজনা করেন তিনি। এছাড়াও প্রযোজনা করেছেন ‘মোল্লাবাড়ির বউ’, ‘মনের মাঝে তুমি’ সহ বেশ কয়েকটি ছবি। পরিচালনা করেছেন একাধিক ছবি।

মতিউর রহমান পানুর জন্ম ১৯৩৯ সালের ৩১ ডিসেম্বর বগুড়ায়। তিনি ১৯৬২ সালে বগুড়া সেন্ট্রাল হাইস্কুল থেকে মাধ্যমিক পাশ করেন এবং কিছুদিন পর বগুড়া থেকে ঢাকা চলে আসেন। ১৯৬৪ সালে তিনি বাংলাদেশ চলচ্চিত্র উন্নয়ন করপোরেশনে (বিএফডিসি) পা রাখেন। প্রথমে তিনি কয়েকজন গুণী চলচ্চিত্র পরিচালকের সহকারী হিসেবে কাজ করেন। তাঁদের মধ্যে দারাশিকো, সৈয়দ আউয়াল ও আকবর কবির পিন্টু।

তিনি প্রধানত পরিচালক বাবুল চৌধুরীর সহকারী হিসেবে ‘আঁকাবাঁকা’, ‘টাকা আনা পাই’, ‘প্রতিশোধ’ সহ বেশ কয়েকটি ছবিতে কাজ করেছেন। ১৯৭৯ সালে তিনি ‘হারানো মানিক’ ছবি পরিচালনার মধ্য দিয়ে পরিচালক হিসেবে আত্মপ্রকাশ করেন।

আরকে


oranjee