ঢাকা, বুধবার, ২৩ সেপ্টেম্বর ২০২০ |

 
 
 
 

দেড় হাজার টন ইলিশ যাবে পশ্চিমবঙ্গে

গ্লোবালটিভিবিডি ৩:০৬ অপরাহ্ণ, সেপ্টেম্বর ১৪, ২০২০

ফাইল ছবি

দূর্গাপুজায় শুভেচ্ছা হিসেবে দেড় হাজার মেট্রিক টন ইলিশ ভারতে পাঠাচ্ছে বাংলাদেশ। বাণিজ্য মন্ত্রণালয় আগামী সপ্তাহে রপ্তানীর জন্য পাঠাবে ইলিশ। প্রতি কেজি ইলিশের দাম অবশ্য এখনো ঠিক করেনি মন্ত্রণালয়। প্রতিটি ইলিশের সাইজ ৮’শ গ্রাম থেকে ১ কেজি ২০০ গ্রাম। এসব ইলিশ সংগ্রহ করা হবে বরগুনার পাথরঘাটা, ভোলা, বরিশাল, পটুয়াখালীর কলাপাড়া, চাঁদপুর থেকে।

আজ সোমবার বাণিজ্য মন্ত্রণালয় সূত্রে এসব তথ্য জানা গেছে।

বাণিজ্য মন্ত্রণালয় সূত্রে জানা যায়, এ বছর ভারতে ইলিশ রপ্তানীর জন্য ২০০টি প্রতিষ্ঠান থেকে আবেদন জমা পড়েছিল। যাচাই-বাছাই করে ৯টি প্রতিষ্ঠানকে ভারতে ইলিশ রপ্তানীর জন্য চূড়ান্ত করেছে। এক্ষেত্রে ব্যবসায়ীদের কোভিড-১৯ এর বিষয়টি মাথায় রেখে, স্বাস্থ্যবিধি মেনে মাছ সরবরাহের নির্দেশ দিয়েছে। এর আগে গত বছর শারদীয় দুর্গাপূজায় শুভেচ্ছা হিসেবে ৫০০ টন ইলিশ ভারতে রপ্তানীর অনুমতি দিয়েছিল বাংলাদেশ সরকার।

এ বছরও জেলেদের জালে ঝাঁকে ঝাঁকে রুপালি ইলিশ ধরা পড়ছে। সাগরেও ধরা পড়ছে টনে টনে ইলিশ। সংশ্লিষ্ট মন্ত্রণালয় আশা করছে, এ বছরও বাংলাদেশে সাড়ে ৫ লাখ টনের বেশি পরিমাণ ইলিশ উৎপাদিত হবে। ইলিশ অধ্যুষিত জেলা ভোলা, পিরোজপুর, বরগুনা, চাঁদপুর. বরিশাল ও পটুয়াখালীর জেলেরা এখন ইলিশ ধরার কাজে ব্যস্ত সময় পার করছেন। সংশ্লিষ্টরা জানিয়েছেন, সরকারের নানা প্রকার নজরদারি, নিয়ন্ত্রণ ও মনিটরিংসহ জেলেদের বিভিন্ন সুযোগ-সুবিধা দেয়ায় গত কয়েক বছর ধরেই ইলিশের উৎপাদন বাড়ছে।

এমএস/জেইউ


oranjee