ঢাকা, শুক্রবার, ১৮ সেপ্টেম্বর ২০২০ |

 
 
 
 

চসিক প্রশাসক হলেন খোরশেদ আলম সুজন

গ্লোবালটিভিবিডি ৭:০২ অপরাহ্ণ, আগস্ট ০৪, ২০২০

ফাইল ছবি

চট্টগ্রাম সিটি করপোরেশনের প্রশাসক পদে দায়িত্ব পেলেন চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের সহ-সভাপতি খোরশেদ আলম সুজন। 

মঙ্গলবাল দুপুরে সচিবালয়ে এক সংবাদ সম্মেলনে চট্টগ্রাম সিটি করপোরেশনের প্রশাসকের নাম ঘোষণা করেন স্থানীয় সরকার মন্ত্রী তাজুল ইসলাম।

খোরশেদ আলম সুজন ছাত্র জীবনে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সাধারণ সম্পাদক ও পরে সভাপতি হিসেবে দায়িত্ব পালন করেন। পরে চবি থেকে সমাজতত্ত্বে স্নাতকোত্তর ডিগ্রি অর্জনের পর ঢাকা বিশ্ববিদ্যালয়ে লাইব্রেরি সায়েন্সে ভর্তি হন। ঢাকা বিশ্ববিদ্যালয়ে পড়াকালীন ১৯৮৬ সালে ছাত্রলীগের সভাপতি নির্বাচিত হন।

প্রায় ৫০ বছরের বর্ণিল রাজনীতিক ক্যারিয়ারে অনেকবার সংসদ সদস্য পদে মনোনয়ন লাভের সুযোগ এলেও তা বারবারই হাতছাড়া হয়েছে তার। কিন্তু রাজনীতির মাঠে সজ্জন, পরিচ্ছন্ন, পোড় খাওয়া এই নেতা জীবনের শেষ বেলায় এসে তার প্রাপ্য মূল্যায়ন পেলেন।

প্রতিক্রিয়ায় তিনি বলেন, ‘আমি প্রধানমন্ত্রীর কাছে কৃতজ্ঞ। ঘুমিয়ে আছে শিশুর পিতা সব শিশুরই অন্তরে। প্রত্যেক রাজনৈতিক কর্মীর মনের মধ্যে একটা ইচ্ছা থাকে, এমপি-মন্ত্রী হয়ে কিংবা প্রশাসনিক যেকোন পদে থেকে জনগণের সেবা করবে। আমিও একজন রাজনৈতিক কর্মী। ৫০ বছর ধরে রাজনীতি করছি। আমার মনেও অবশ্যই এই বাসনা আছে। ৫০ বছর পর আমি প্রথম স্বীকৃতি পেয়েছি। এই মূল্যায়নের সম্মান রাখার জন্য আমি আপ্রাণ চেষ্টা করব।’

আবেগাপ্লুত হয়ে সুজন বলেন, ‘আমাকে যে স্বীকৃতি প্রধানমন্ত্রী দিয়েছেন, তার মধ্য দিয়ে বাংলাদেশের রাজনৈতিক কর্মীদের মধ্যে নতুন প্রাণের সঞ্চার হবে। যারা আমার মতো স্কুল জীবন থেকে রাজপথে হেঁটে, মানুষের সঙ্গে থেকে, জীবনকে হাতের মুঠোয় নিয়ে রাজনীতি করেছেন, যারা বিভিন্ন কারণে হতাশায় পড়েছিলেন, আমি মনে করি তাদের মনোবল ফিরে আসবে এবং দৃঢ় হবে।’

উল্লেখ্য, ২০১৫ সালের ৬ আগস্ট আ জ ম নাছির উদ্দীন মেয়রের দায়িত্ব নিয়েছিলেন। স্থানীয় সরকার আইন অনুযায়ী পর্ষদের মেয়াদ পাঁচ বছর। এই হিসাবে বর্তমান পর্ষদের মেয়াদ শেষ হচ্ছে ৫ আগস্ট।

নিয়মানুযায়ী মেয়াদ পূর্তির ১৮০ দিনের মধ্যে নির্বাচন করতে হবে। সে হিসাবে ২৯ মার্চ ভোটের তারিখ নির্ধারণ করে নির্বাচন কমিশন তফসিলও ঘোষণা করেছিল। কিন্তু করোনা সংক্রমণ বেড়ে যাওয়ায় ভোটের এক সপ্তাহ আগে ২১ মার্চ নির্বাচন স্থগিত করেন ইসি।

এদিকে, আজ চট্টগ্রামের মেয়র পদ শূন্য ঘোষণা করা হয়েছে।

এমএস/জেইউ


oranjee