ঢাকা, শনিবার, ১৬ অক্টোবর ২০২১ |

 
 
 
 

বুদ্ধিমত্তা হ্রাস পেতে পারে কোভিড আক্রান্তদের

গ্লোবালটিভিবিডি ৫:৫০ অপরাহ্ণ, আগস্ট ১২, ২০২১

সংগৃহীত ছবি

মহামারি করোনাভাইরাসের ভয়াল থাবায় বিপর্যস্ত গোটা বিশ্ব। ফুসফুসের পাশাপাশি মস্তিষ্কের কোষেও এই ভাইরাসের প্রভাব নিয়ে বিস্তর গবেষণা চলছে। সাম্প্রতিক এক গবেষণা অনুযায়ী, কোভিড আক্রান্ত ব্যক্তিরা সুস্থ হয়ে গেলেও পরবর্তীতে ওই ব্যক্তিদের বিশ্লেষণী ক্ষমতাতে করোনাভাইরাসের প্রভাব রয়ে যায়।

ভারতীয় সংবাদমাধ্যম হিন্দুস্তান টাইমস বাংলার এক প্রতিবেদনে এ তথ্য জানা যায়।

যুক্তরাজ্যের কোভিড আক্রান্ত হয়ে সুস্থ হওয়া প্রায় ৮১ হাজার ব্যক্তিকে নিয়ে একটি সমীক্ষা পরিচালিত হয়। সমীক্ষায় দেখা যায় অংশগ্রহণকারী ব্যক্তিদের বুদ্ধিমত্তায় করোনাভাইরাসের দীর্ঘস্থায়ী প্রভাব প্রকট হয়েছে।

মস্তিষ্কে করোনাভাইরাসের প্রভাব নিয়ে গত দুই মাসের মধ্যে হওয়া তৃতীয় গবেষণা এটি।

জুলাইয়ের শেষ দিকে ল্যানসেটের ই-ক্লিনিকাল মেডিসিন জার্নালে এ সংক্রান্ত গবেষণা প্রকাশিত হয়। গবেষণায় দেখা যায়, যারা ইতঃপূর্বে করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন এবং যাদের শ্বাস-প্রশ্বাসের গুরুতর উপসর্গ আছে তাদের মধ্যেই এই ধরনের প্রভাব সবচেয়ে বেশি। সমীক্ষায় অংশ নেয়া ব্যক্তিদের বয়স, লিঙ্গ, শিক্ষা বা অন্যান্য জনসংখ্যাতাত্ত্বিক এবং আর্থ-সামাজিক পরিস্থিতিকেও গবেষকরা তাদের বিশ্লেষণে বিবেচনা করেছেন।

লন্ডনের ইম্পেরিয়াল কলেজের গবেষকরা জানান, ‘আমাদের পর্যবেক্ষণ কোভিড আক্রান্তদের মস্তিষ্কে বুদ্ধিমত্তার ঘাটতিতে করোনাভাইরাসের প্রভাব থাকার সম্ভাবনার অনুমানকে সমর্থন করে।’

এর আগে গত ১৫ জুন প্রায় ৪০০ জনের অংশগ্রহণে অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের স্নায়ুবিজ্ঞানী এবং গবেষকরা কোভিড হওয়ার আগে ও পরে মানুষের মস্তিষ্কের স্ক্যানের বিশ্লেষণের ফলাফল প্রকাশ করেন। স্ক্যানে দেখা যায়, গন্ধ, স্বাদ, জ্ঞান এবং স্মৃতির গঠন ও সংরক্ষণে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখা মস্তিষ্কের অংশগুলো করোনাভাইরাস দ্বারা প্রভাবিত হয়েছিল।

এছাড়া, গত ২৯ জুলাই আলজাইমার্স অ্যাসোসিয়েশনের আন্তর্জাতিক কনফারেন্সে অংশগ্রহণকারী বিজ্ঞানী এবং চিকিৎসকরা গ্রিস এবং আর্জেন্টিনার অনুরূপ গবেষণার রিপোর্ট প্রকাশ করে জানান, করোনাভাইরাসের ফলে বয়স্ক ও প্রাপ্তবয়স্কদের বুদ্ধিমত্তায় বাধাসহ দীর্ঘস্থায়ী গন্ধের অভাব এবং প্রাথমিক স্তরের অ্যালজাইমারের মতো প্রভাব পড়ে।

এমএস/জেইউ 


oranjee