ঢাকা, মঙ্গলবার, ২৭ অক্টোবর ২০২০ |

 
 
 
 

করোনায় শনাক্ত তিন কোটি ছাড়িয়েছে

গ্লোবালটিভিবিডি ৪:৫০ অপরাহ্ণ, সেপ্টেম্বর ১৮, ২০২০

ছবিঃ সংগৃহীত

করোনাভাইরাস মহামারিতে বিশ্বজুড়ে শনাক্ত হওয়া রোগীর সংখ্যা তিন কোটি ছাড়িয়েছে। গত ৩১ ডিসেম্বর চীনের উহানে প্রথমবারের মতো মানব দেহে করোনা শনাক্ত হয়। এর সাড়ে আট মাসের মাথায় এসে নথিভুক্ত আক্রান্তের সংখ্যা তিন কোটি ছাড়িয়ে গেলো। এরই মধ্যে রোগটিতে প্রাণ হারিয়েছে প্রায় সাড়ে ৯ লাখ মানুষ। আর সুস্থ হয়েছে দুই কোটি ২০ লাখেরও বেশি।

এর আগে গত ৯ আগস্ট শনাক্ত হওয়া রোগীর সংখ্যা দুই কোটি ছাড়িয়ে যায়। অর্থাৎ, মাত্র ৩৯ দিনের ব্যবধানে নথিভুক্ত সংক্রমিতের সংখ্যা এক কোটি বেড়েছে। বৈশ্বিক পরিসংখ্যানভিত্তিক ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটারের উপাত্ত বিশ্লেষণ করে করোনার এই চিত্র পাওয়া গেছে।

গত বুধবার বিশ্বজুড়ে তিন লাখ আট হাজার ২৯৮ জনের শরীরে করোনা ধরা পড়ে যা এক দিনে দ্বিতীয় সর্বোচ্চ শনাক্তের সংখ্যা। এর আগে গত ১১ সেপ্টেম্বর সর্বাধিক তিন লাখ ১১ হাজার আক্রান্ত শনাক্ত হয়। ওয়ার্ল্ডোমিটারের তথ্য বলছে, প্রথমবারের মতো ২৪ ঘণ্টায় লক্ষাধিক করোনা রোগী শনাক্ত হয় গত ২০ মে। এর পর থেকে দৈনিক সংক্রমণ বেড়েই চলছিল। ২ জুলাই এসে প্রথমবারের মতো দুই লক্ষাধিক রোগী শনাক্ত হয়। এরপর বাড়তে বাড়তে সংক্রমণ তিন লাখের কোঠায় পৌঁছে ৪ সেপ্টেম্বর। অবশ্য সম্প্রতি বৈশ্বিক আক্রান্তে ঊর্ধ্বমুখী প্রবণতা দেখা গেলেও মৃত্যুহার কমে আসছে। গত এপিলের শুরুতে এই হার সাড়ে ২২ শতাংশ হলেও তা ধারাবাহিকভাবে কমে বুধবার হয়েছে ৪.১৫ শতাংশ।

এদিকে প্রতিবেশী ভারতে করোনায় আক্রান্তের সংখ্যা ৫১ লাখ ছাড়িয়ে গেল। দেশটিতে ২৪ ঘণ্টায় করোনায় নতুন করে আরো এক হাজার ১৩২ জন প্রাণ হারানোয় সেখানে মৃতের সংখ্যা বেড়ে মোট ৮৩ হাজার ১৯৮ জনে দাঁড়িয়েছে।

এএইচ/জেইউ

 


oranjee