ঢাকা, শনিবার, ১৯ সেপ্টেম্বর ২০২০ |

 
 
 
 

করোনা টিকার অনুমোদন দিয়েছে রাশিয়া

গ্লোবালটিভিবিডি ৪:০৪ অপরাহ্ণ, আগস্ট ১১, ২০২০

ছবি- সংগৃহীত

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বলেছেন, দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয় বিশ্বের প্রথম করোনাভাইরাস টিকার অনুমোদন দিয়েছে। এমনকি তার মেয়েকে ইতোমধ্যে এই টিকা দেয়া হয়েছে বলেও উল্লেখ করেছেন পুতিন। খবর রাশিয়া টুডের।

মস্কোর গামালেয়া ইন্সটিটিউট এই টিকা তৈরি করেছে। পুতিন জানান, মঙ্গলবার রাশিয়ার স্বাস্থ্য মন্ত্রণালয়ের সবুজ সংকেত পেয়েছে টিকাটি। রাশিয়া দ্রুতই করোনার এই টিকার ব্যাপক উৎপাদন করবে বলে আশা প্রকাশ করেছেন পুতিন।

পুতিন বলেন, তাঁর মেয়েকে ইতোমধ্যেই এই টিকা দেয়া হয়েছে। তিনি বলেন, টিকা দেয়ার পর তাঁর মেয়ের শরীরের তাপমাত্রা কিছুটা বেড়ে গিয়েছিল। তবে তা দ্রুতই স্বাভাবিক হয়ে আসে বলেও জানান পুতিন।

রুশ প্রেসিডেন্ট বলেন, আমার এক মেয়েকে এই টিকা দেয়া হয়েছে। বলতে গেলে, সে এই এক্সপেরিমেন্টে অংশ নিয়েছে। তাঁকে টিকা দেয়ার পর তার তাপমাত্রা ৩৮ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত উঠে গিয়েছিল। তবে পরদিনই তা ৩৭ ডিগ্রি সেলসিয়াসে নেমে আসে, এটুকুই।

রাশিয়ার উপ-প্রধানমন্ত্রী তাতইয়ানা গলিকোভা বলেছেন, সেপ্টেম্বরের শুরুতে স্বাস্থ্যসেবা কর্মীদের এই টিকা দেয়া হবে। তবে এই টিকা পেতে জনসাধারণকে জানুয়ারি পর্যন্ত অপেক্ষা করতে হবে।

উল্লেখ্য, যুক্তরাষ্ট্রের জনস হপকিন্স বিশ্ববিদ্যালয়ের তথ্য অনুযায়ী, মঙ্গলবার সকাল পর্যন্ত বিশ্বে করোনায় আক্রান্ত হয়েছে ২ কোটি ১৪ হাজার ৯১৩ জন। আর মৃত্যু হয়েছে ৭ লাখ ৩৪ হাজার ৭৫৫ জনের। আর এ পর্যন্ত সেরে উঠেছে ১ কোটি ২২ লাখ ২২ হাজার ৭৪৪ জন।

এদিকে, বাংলাদেশে করোনায় আক্রন্ত হয়েছেন ২,৬৩,৫০৩ জন, সুস্থ হয়েছেন ১,৫১,৯৭২ জন, মারা গেছেন ৩৪৭১ জন মানুষ।

আরকে/জেইউ


oranjee