ঢাকা, শুক্রবার, ১৮ সেপ্টেম্বর ২০২০ |

 
 
 
 

মাস্ক পরা নিশ্চিত করবে ভ্রাম্যমাণ আদালত

গ্লোবালটিভিবিডি ৮:০২ অপরাহ্ণ, আগস্ট ১০, ২০২০

ফাইল ছবি

করোনাভাইরাস সংক্রমণ রোধে মাস্ক পরা নিশ্চিত করতে ভ্রাম্যমাণ আদালত পরিচালনায় প্রশাসনকে নির্দেশ দিয়েছে সরকার।

আজ সোমবার মন্ত্রিসভার বৈঠকের পর সাংবাদিকদের প্রশ্নের জবাবে এ তথ্য জানান মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত হয় মন্ত্রিসভার বৈঠক। পরে সাংবাদিকদের বৈঠকের সিদ্ধান্ত জানান মন্ত্রিপরিষদ সচিব।

মন্ত্রিপরিষদ সচিব বলেন, মানুষকে অন্তত সচেতন থাকতে হবে। এর মধ্যে দেখা গেছে, অনেক মানুষের মধ্যে সচেতনতা কমে গেছে কিন্তু সেটা বাড়াতে হবে। কোন কোন ক্ষেত্রে ভ্রাম্যমাণ আদালত করা যায় তা নিয়ে সচিব কমিটিকে আলোচনা করে নির্দেশনা দেয়া হয়েছে। মাঠ প্রশাসনকে বলে দেয়া হয়েছে যে, প্রয়োজনে আরও এনফোর্সমেন্টে যেতে হবে।

মন্ত্রিপরিষদ সচিব বলেন, একেবারে ম্যাসিভ কোনো ক্ষেত্রে ভ্রাম্যমাণ আদালত করার জন্য যদি পানিশমেন্ট দেয়া হয়, এই জিনিসটা প্রচার করার জন্য যে, আজ মাস্ক না পরার জন্য বা সেফটি মেজার্স না নেয়ার জন্য এতগুলো লোককে বাসে বা বাজারে বা লঞ্চে পানিশমেন্ট দেয়া হয়েছে। এগুলো যদি প্রচারে যায়, তাহলে মানুষও সচেতন হবে।

এছাড়া আরো বড় আকারে সচেতনতামূলক প্রচারের জন্য তথ্য মন্ত্রণালয়কে বলা হয়েছে বলে জানান মন্ত্রিপরিষদ সচিব। তিনি বলেন, তথ্য মন্ত্রণালয়কে আরো অধিক প্রচারের জন্য বলা হয়েছে। মাঠে গিয়ে, মাইক দিয়ে, বিলবোর্ড দিয়ে, যাতে মানুষ আরেকটু সতর্ক হয়। মানুষকে সচেতন হতে হবে।

বন্যা ও পুনর্বাসন নিয়ে মন্ত্রিসভার বৈঠকে আলোচনা হয়েছে বলে জানান মন্ত্রিপরিষদ সচিব।

তিনি আরো বলেন, প্রধানমন্ত্রী সতর্ক করেছেন ভাদ্র মাসের মাঝামাঝি বন্যা এলে সেটা দীর্ঘস্থায়ী হতে পারে। এর জন্য প্রস্তুত থাকতে হবে।

এমএস/জেইউ


oranjee